#Pravati Sangbad Digital Desk:
চাকার সাহায্যে গাড়িও চলে, আবার ট্রেনও চলে; কিন্তু প্রশ্ন এখন তুঙ্গে ,গাড়ি,বাইক বা সাইকেলের চাকায় টায়ার থাকলেও,ট্রেনের চাকায় থাকে না কেন? অনেকেই বলে থাকেন, এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়া নিয়ে কথা, সেটুকুই যথেষ্ট।কিন্তু বিজ্ঞান সর্বত্র পুজ্যতে, আর এই প্রশ্নের উত্তরের পেছনেও আছে এক বৈজ্ঞানিক ব্যাখ্যা
সায়েন্স এবিসি-র তথ্য অনুসারে, টায়ারের ধরন কয়েকটি বিষয়ের উপর বেশি নির্ভর করে , যেমন, ঘর্ষণ,গতি ও চলনতল। ট্রেনকে অনেক বেশি ওজন নিয়ে দুরন্ত গতিতে দূরের পথ অতিক্রম করতে হয়। লোহার চাকার ঘর্ষণ রবারের টায়ারের তুলনায় কম এবং রেললাইনের উপরিতল বিষম না হওয়ার ,তাই খুব মসৃণ ভাবেই পথ অতিক্রম করতে পারে; রেললাইনের সঙ্গে ঘর্ষণের মাত্রা কম হওয়ায় গতিরুদ্ধ হয় না সহজে।
ট্রেনের চাকার সঙ্গে লাইনের ঘর্ষণ যাতে কম হয়,সেই মতোই তৈরি করা হয় রেললাইনগুলিকে ,ফলে ট্রেনের চাকায় যদি টায়ার লাগানো হত,তবে আরও বেশি শক্তি খরচ করতে হত গতির জন্য ,এমনকি জ্বালানিও অনেক বেশি প্রয়োজন হত।
অপরদিকে,গাড়ির গতিপথ সবসময় সমতল হয়না যার ফলে গাড়ির চাকাকে চলার পথের গ্রিপ মজবুত করতেই হয়, আর এই কারণেই গাড়ির চাকায় টায়ার লাগানো থাকে।
#Source: online/Digital/Social Media News # Representative Image
Journalist Name : Riya Some