Flash news
    No Flash News Today..!!
Sunday, July 21, 2024

আগরতলা থেকে ট্রেন কলকাতায়, ৩১ ঘণ্টার যাত্রা মাত্র ৬ ঘণ্টায়

banner

#Pravati Sangbad Digital Desk:

শীঘ্রই চালু হতে চলেছে আখাউড়া-আগরতলা রেলপথ। এবার কলকাতা থেকে আগরতলা পৌঁছাতে সময় লাগবে মাত্র ছয় ঘণ্টা। আগামী সেপ্টেম্বর মাসেই এই রেল পরিষেবা চালু হবে। এরফলে সময় এবং খরচ দুটোরই সাশ্রয় হবে বলে জানা গিয়েছে। দুই দেশের প্রধানমন্ত্রী রেলপথের উদ্বোধন করবেন বলেও জানা গিয়েছে।

জানা গিয়েছে, বর্তমানে যাত্রীদের আগরতলা থেকে কলকাতা পৌঁছাতে সময় লাগে ৩১ ঘণ্টা। আখাউড়া-আগরতলা রেলপথ চালু হলে সময় লাগবে ছয় ঘণ্টা। আগরতলা থেকে ঢাকা হয়ে কলকাতায় আসবে ট্রেনটি। আগরতলা-ঢাকা দু ঘণ্টার যাত্রা এবং এরপর ঢাকা-কলকাতা চারঘণ্টার যাত্রা। বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম জানিয়েছেন, আগামী জুন মাসে এই রেলপথ প্রকল্পের কাজ শেষ হবে। ট্রায়াল শেষ করে সেপ্টেম্বর মাসেই রেলপথ চালু হবে। ভারত-বাংলাদেশের দুই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং শেখ হাসিনা উদ্বোধন করবেন।


আখাউড়া-আগরতলা রেলপথ চালু হলে ভারত-বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক আরও উন্নত হবে বলে ধারণা ওয়াকিবহাল মহলের। যাত্রীদের সময় বাঁচবে কমপক্ষে ১০ ঘণ্টা। পাশাপাশি খরচও অনেক কম হবে। পদ্মাসেতুর কারণেই এই সুযোগ এসেছে। সব ঠিক থাকলে দুই দেশের যোগাযোগ ব্যবস্থার জন্য আরও একটি দ্বার খুলে যাবে।

ব্রিটিশ আমলে আগরতলার সঙ্গে আখাউড়ার সরাসরি যোগ ছিল। ১৯৪৭ সাল দেশভাগের পর এই যোগাযোগ ব্যবস্থায় ছেদ পড়ে।

#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : প্রিয়শ্রী

Related News