Flash news
    No Flash News Today..!!
Sunday, July 21, 2024

রোগী বা তাঁর পরিবারের অনুমতি ছাড়া ICU-তে ভর্তি নয়

banner

#Pravati Sangbad Digital Desk:

অসুস্থ রোগী বা তাঁর পরিবারের অনুমতি ছাড়া তাঁকে আইসিইউতে ভর্তি করা যাবে না। নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। যদি রোগীর পরিস্থিতি খারাপের দিকেও যায় তবেও রোগীর পরিবার বা খোদ রোগীর অনুমতি ছাড়া তাঁকে আইসিইউতে ভর্তি করা যাবে না।

তবে মহামারী, প্রাকৃতিক বিপর্যয়ের ক্ষেত্রে এই নিয়ম লাগু হবে না বলেই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সাধারণত রোগীর পরিস্থিতি অত্যন্ত খারাপ হলে বা দেহের কোনও অঙ্গপ্রত্যঙ্গ বিকল না হলে রোগীকে আইসিইউতে ভর্তি করা হয় না। অনেক সময় হাসপাতালগুলির দিকে অভিযোগের তির ওঠে তারা নাকি জোর করে রোগীকে আইসিইউতে ভর্তি করিয়ে দেন।


অনেক সময় বেসরকারি হাসপাতালগুলিতে রোগীকে বা তার পরিবারকে না জানিয়ে আইসিইউতে ভর্তি কিংবা সাধারণ ওয়ার্ড থেকে আইসিইউতে স্থানান্তর করার অভিযোগ সামনে আসে। এই ধরনের সমস্ত অভিযোগের সমাধানেই নয়া নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকার।

২৪ জন চিকিৎসকের একটি কমিটি গড়া হয়। সেখানেই এই বিষয়ে সিদ্ধান্ত নিয়ে একটি গাইডলাইন তৈরি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের এই কমিটি।

এই নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, আইসিইউ-তে ভর্তির নিয়মকানুন। রোগীকে কখন আইসিইউ-তে রাখা যাবে না, একইসঙ্গে ঠিক কোন কোন পরিস্থিতিতে রোগীকে আইসিইউ-তে রাখার প্রয়োজন রয়েছে তা স্পষ্টভাবে ব্যাখ্যা করা হয়েছে এই নির্দেশিকায়।


রোগী বা তাঁর পরিবারের অনুমতি ছাড়া ICU-তে ভর্তি নয়, হাসপাতালগুলিকে নির্দেশিকা কেন্দ্রের

আসলে রোগীকে আইসিইউতে ভর্তি করা বা সাধারণ ওয়ার্ড থেকে রাতারাতি আইসিইউতে স্থানান্তর করা নিয়ে বেসরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে অভিযোগ দীর্ঘদিনের। অনেক ক্ষেত্রেই অভিযোগ ওঠে, প্রয়োজন না থাকা সত্ত্বেও বেসরকারি হাসপাতাল রোগীদের ইনটেনসিভ কেয়ার ইউনিটে ভর্তি করাচ্ছে শুধু বাড়তি মুনাফার লোভে। আবার অনেক সময় দেখা যায় কোনও গুরুতর অসুস্থ রোগীর আর কোনও চিকিৎসা সম্ভব নয়, তেমন রোগীকে অহেতুক আইসিইউতে রেখে দেওয়া হচ্ছে। এসব রুখতেই কেন্দ্র নয়া গাইডলাইন তৈরি করেছে।


২৪ জন বিশেষজ্ঞের পরামর্শে তৈরি করা গাইডলাইনে কেন্দ্র হাসপাতালগুলিকে জানিয়ে দিল, রোগী বা রোগীর পরিবারের সম্মতি ছাড়া কাউকে আইসিইউতে ভর্তি করা যাবে না। রোগীর অবস্থা সংকটজনক হলেও আগে পরিবারের সম্মতি নিয়ে তবেই ভর্তি করতে হবে আইসিইউতে। ওই নির্দেশিকায় বলা হয়েছে, কারও চিকিৎসা আর সম্ভব নয়, বা চিকিৎসায় প্রত্যাশিত সাড়া দিচ্ছেন না, বা বাঁচার সম্ভাবনা কার্যত নেই, সেসব ক্ষেত্রে আইসিইউতে অনর্থক আটকে রাখা যাবে না রোগীকে। তবে চিকিৎসায় সাড়া দিচ্ছেন না অথচ বাঁচার ইচ্ছা আছে, সেই ধরনের রোগীর ক্ষেত্রে পরিবার চাইলে আইসিইউতে ভর্তি রাখা যেতে পারে।

#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : প্রিয়শ্রী

Related News