Flash news
    No Flash News Today..!!
Sunday, July 21, 2024

রাস্তায় বেরিয়ে গলা ভেজাতে কোল্ড ড্রিংক্স ঢালছেন? কী কী সমস্যা হয় জানুন

banner

#Pravati Sangbad digital Desk:

গরম পড়তেই দোকানে দাঁড়িয়ে ঢক ঢক করে কোল্ড ড্রিংকস খাওয়া শুরু করেছেন? গলা শুকিয়ে কাঠ, বিকল্প ক্যান কিংবা কাঁচের বোতল? জানেন কতটা স্বাস্থ্যকর এই প্রখর দাবদাহে দেদার কোল্ড ড্রিংকস পান? কোল্ড ড্রিংকস বেশি পরিমাণে খেলে বহু রোগ শরীরে বাসা বাঁধতে পারে। ফ্যাটি লিভার, ডায়াবেটিস ২ এর মতো রোগ। কোল্ড ড্রিংকসে থাকা কার্বণ ডাই অক্সাইড শরীরে ক্যানসারের ঝুঁকি বাড়ায়। 

কোল্ড ড্রিংকসের মূল উপাদান হল জল। জল দিয়েই তৈরি হয় কোল্ড ড্রিংকস। তবে এর সঙ্গে মেশানো ভালো পরিমাণে খাওয়ার সোডা। এছাড়া সবথেকে বড় কথা হল, এই ড্রিংকসে থাকে কার্বন ডাই অক্সাইড। এছাড়া থাকে অনেকটা মিষ্টি। আবার আরও কিছু ক্ষতিকর রাসায়নিক এই এখানে ব্যবহার হয়ে থাকে। এবার এই পানীয়ে থাকা মিষ্টি এই পানীয়কে হাই ক্যালোরি ড্রিংকস করে তোলে। এছাড়া অন্যান্য রাসায়নিকগুলিও শরীরে সমস্যা তৈরি করতে পারে। এক্ষেত্রে বয়স অনুযায়ীও সমস্যা তৈরি হওয়া সম্ভব। 

এই পানীয়ের মধ্যে থাকা বিভিন্ন উপাদান ছোটদের শরীর খারাপ করতে পারে। প্রথমত, চিনি বেশি থাকায় শরীরে প্রচুর ক্যালোরি ঢোকে। কিন্তু সেই ক্যালোরি শরীরের কোনও কাজে লাগে না। কেবল ফ্যাটি হিসাবে জমে। ফলে বাড়ে ওজন। এছাড়া ছোট বয়সেও সুগার, প্রেশারের কারণ হতে পারে এই পানীয়।

এই ধরনের পানীয় নিয়মিত খেলে হাড়ের জোর বাড়ে না বলেই বিভিন্ন গবেষণায় জানা গিয়েছে। কোল্ড ড্রিংকসে ক্যালোরি থাকলেও তার মধ্যে কোনও পুষ্টিগুণ থাকে না। এই কারণে ওজন বাড়ে কিন্তু শরীরে কোনও পুষ্টি মেলে না।

এই অত্যধিক চিনি মেশানো পানীয় ফ্যাটি লিভার, সুগার, প্রেশার বেশি ইত্যাদি অসুখ তৈরি করতে পারে। এই রোগগুলি আবার বাড়াতে পারে হার্টের রোগের ঝুঁকি। এছাড়া কোল্ড ড্রিংকসে থাকা ফসফোরিক অ্যাসিড হাড়ের ক্ষয় করে। তাই এই গরমে কোল্ড ড্রিংকস এড়িয়ে চলাটাই হল বুদ্ধিমানের কাজ।

#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : Sampriti Gole

Related News