Flash news
    No Flash News Today..!!
Sunday, July 21, 2024

সারা দেশে চোখ রাঙাচ্ছে কনজাংটিভাইটিস বা জয় বাংলা

banner

#Pravati Sangbad Digital Desk:

কনজাংটিভাইটিস। শুধু পশ্চিমবঙ্গ নয়, ভারতের বহু রাজ্যেই থাবা বসিয়েছে এই চোখের সংক্রমণ।

প্রতি বছর বৃষ্টির সময় কনজাংটিভাইটিসের ঘটনা ঘটে। হঠাৎ চোখ লাল হয়ে যাওয়া এই রোগের প্রধান উপসর্গ। এছাড়া, চোখের জ্বালা যন্ত্রণাও বাড়ছে। এই রোগ এড়াতে কিছু সতর্কতা অবলম্বন করতে হবে বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

কনজাংটিভাইটিস (Conjunctivitis) বা পিঙ্ক আই (Pink Eye) এর বাড়বাড়ন্ত শুরু হয়েছে রাজ্যে। চলতি বাংলা ভাষায় বলে জয় বাংলা (Joy Bangla)। এই রোগ কিছুটা সংক্রমক। অর্থাৎ একজনের হলে, আরেকজনেরও হওয়ার সম্ভাবনা থাকে।

পরিবারের কেউ আক্রান্ত হলে, তার কাছ থেকে দূরে থাকার আবেদন করেছেন তিনি। কনজাংটিভাইটিসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন চক্ষুরোগ বিশেষজ্ঞl

প্রথমত, এই ভাইরাসে আক্রান্তদের চোখ চুলকাতে থাকে। সেই সঙ্গে পড়তে থাকে জল। চোখে ফোলাভাব আসে এবং সেই সঙ্গে রক্তের মতো লাল হয়ে যায়। সেই সঙ্গে আলোতে অস্বস্তি বোধ করতে থাকেন আক্রান্ত। বর্ষা পড়তে না পড়তেই শুরু হয়েছে নানা মৌসুমি রোগের প্রকোপ। গত একমাসে হু-হু করে ছড়িয়ে পড়েছে কনজাংটিভাইটিস। শুধু পশ্চিমবঙ্গ নয়, ভারতের বহু রাজ্যেই থাবা বসিয়েছে এই চোখের সংক্রমণ।


প্রতি বছর বৃষ্টির সময় কনজাংটিভাইটিসের ঘটনা ঘটে।

হঠাৎ চোখ লাল হয়ে যাওয়া এই রোগের প্রধান উপসর্গ। এছাড়া, চোখের জ্বালা যন্ত্রণাও বাড়ছে। এই রোগ এড়াতে কিছু সতর্কতা অবলম্বন করতে হবে বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

সাধারণত এই ধরনের রোগ প্রথমে শিশুদেরই সংক্রমিত করে। তারপর তা ছড়িয়ে পড়ে প্রাপ্তবয়স্কদের মধ্যে। বুন্দেলখণ্ড মেডিক্যাল কলেজের চক্ষুরোগ বিশেষজ্ঞ ও শল্যচিকিৎসক ডা. অঞ্জলি বিরানি বলেন, ব্যাকটেরিয়াল কনজাংটিভাইটিসের ঘটনা হঠাৎ করে বেড়েছে। অনেক রোগীর অবস্থা আশঙ্কাজনকও। তবে ১৪ দিনের মধ্যেই এই রোগ থেকে সুস্থ হওয়া সম্ভব। তিনি বলেন, অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে অ্যাডিনোভাইরাস থেকে ছড়াচ্ছে এই রোগ।

এই রোগ খুবই সংক্রামক। রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে সংক্রমণের ঝুঁকি বেশি থাকে। ফলে রোগ থেকে বাঁচতে পুষ্টিকর খাদ্য গ্রহণ, পরিষ্কার-পরিচ্ছন্নতা প্রয়োজন।

নোংরা হাতে চোখ ঘষা, অন্যের তোয়ালে, রুমাল বা অন্য জিনিস ব্যবহার করলে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকে। এই অবস্থায় পরিবারের নিরাপত্তার জন্য মানুষকে সতর্ক থাকতে হবে।

কনজেক্টিভাইটিস কি? 

কনজাংটিভাইটিস হল কনজাংটিভা (চোখের সাদা অংশ) প্রদাহ। কনজেক্টিভাইটিসের পরিবেশ ব্যাকটেরিয়া বা ভাইরাল নিয়ে গঠিত। 

কনজাংটিভাইটিসের ক্ষেত্রে কী করবেন 

চোখের স্বাস্থ্য প্রায়শই অবহেলিত হয়। তবে বর্ষাকালে চোখের স্বাস্থ্য ঠিক রাখতে ছোট ছোট পদক্ষেপ নেওয়া প্রয়োজন। 

ডাক্তাররা বলছেন যে প্রথম পদক্ষেপটি হল ঘন ঘন আপনার চোখ স্পর্শ করা এড়ানো, বিশেষ করে যদি আপনার হাত সঠিকভাবে ধোয়া না হয়। কনজাংটিভাইটিস ভাইরাল সাধারণত নিজে থেকে সেরে যায় কিন্তু এই সময়ে চোখ পরিষ্কার রাখতে হবে এবং কন্টাক্ট লেন্স না পরতে হবে। সংক্রমণের বিস্তার এড়াতে, বাড়ির অন্যান্য সদস্যদের নিয়মিত তাদের হাত ধোয়া উচিত এবং সংক্রামিত ব্যক্তিরও তাই করা উচিত। যদি আপনার চোখ শুষ্ক অনুভূত হয় তবে লুব্রিকেটিং আই ড্রপ ব্যবহার করুন। 

#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : প্রিয়শ্রী

Related News