Flash news
    No Flash News Today..!!
Monday, May 27, 2024

মহিলাদের টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দলের ঐতিহাসিক জয়

banner

#Pravati Sangbad Digital Desk:

ওয়াংখেড়েতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে ভারতের মেয়েদের ঐতিহাসিক টেস্ট জয়। ১৯৮৪ সালের পর ঘরের মাঠে অজিদের বিরুদ্ধে এই প্রথম বার টেস্ট খেলল টিম ইন্ডিয়া। ভারতীয় ক্রিকেটে নতুন ইতিহাস। মেয়েদের টেস্টে প্রথমবার অস্ট্রেলিয়া নারী দলকে হারের তেতো স্বাদ দিল ভারতের নারী  দল। মুম্বাইয়ের ম্যাচে হারমান প্রীত কাউরের দল ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছে অস্ট্রেলিয়া নারী দলকে। সাড়ে তিন দিনে হল ভারত-অস্ট্রেলিয়া একমাত্র টেস্ট  ম্যাচের ফয়সলা। মেয়েদের ক্রিকেটে ভারত ও অস্ট্রেলিয়া ১১ বার মুখোমুখি হল। তাতে ভারতের জয় প্রথম বার।


অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একমাত্র টেস্ট ম্যাচে ঐতিহাসিক জয়ের পর ভারতের ওপেনার স্মৃতি মান্ধানা বলেছেন যে, ওয়াংখেড়ের ট্র্যাকে ব্যাট করা মোটেও কঠিন ছিল না।

ওয়াংখেড়ে টেস্টের তৃতীয় দিনের শেষে অজিদের স্কোর ছিল ৫ উইকেটে ২৩৩। অ্যালিসা হিলিদের লিড ছিল ৪৬ রানের। চতুর্থ দিনের প্রথম সেশনেই অজিদের অলআউট করে দেয় রাজেশ্বরী গায়কোয়াড় ও স্নেহ রানারা। ভারতীয় দল প্রথম ইনিংসে ৪০৬ রানের পাহাড় গড়ে। প্রথম ইনিংসেই ১৮৯ রানের লিড নিয়ে নেয় ভারতের মেয়েরা। দীপ্তি শর্মা ৭৮ রান এবং স্মৃতি মান্ধানা ৭৪ রান করেন।

অজিরা প্রথম ও দ্বিতীয় ইনিংসে তোলে যথাক্রমে ২১৯ ও ২৬১ রান। অজিদের দ্বিতীয় ইনিংসে ৪টি উইকেট নেন স্নেহ রানা। ২টি করে উইকেট নেন রাজেশ্বরী গায়কোয়াড় ও হরমনপ্রীত কৌর।


শেষ অবধি স্মৃতি মান্ধানা ও জেমাইমা রডরিগজের জুটিতে ভর করে জেতে ভারতীয় মহিলা ক্রিকেট টিম। ৩৮ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন হরমনপ্রীত কৌরের ডেপুটি স্মৃতি মান্ধানা। আর জেমাইমা রডরিগজ ১২ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। ১৮.৪ ওভারে ২ উইকেট হারিয়ে ৭৫ রান তুলে ফেলে ভারত। 

মহিলাদের টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দলের ঐতিহাসিক জয়। 


অজিরা তাদের দ্বিতীয় ইনিংসেও বিশেষ সুবিধে করতে পারেননি। এবার তারা ২৬১ রানে অলআউট হয়ে যায়। দাপট দেখান স্নেহ রানা। তিনি একাই ৪ উইকেট তুলে নেন। বাকি ২টি করে উইকেট নিয়েছেন রাজেশ্বরী গায়কোয়াড এবং হরমনপ্রীত কৌর। ১ উইকেট নিয়েছেন পূজা। ভারতের জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ৭৪। ২ উইকেট হারিয়ে সহজেই সেই লক্ষ্যে পৌঁছে যায় ভারতের মেয়েরা। আর দুই ইনিংস মিলিয়ে বল হাতে দুরন্ত পারফরম্যান্স করে ৭ উইকেট তুলে নিয়ে ম্যাচের সেরা নির্বাচিত হন স্নেহ রানা।

#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : Tamoghna Mukherjee

Related News