Flash news
    No Flash News Today..!!
Monday, May 27, 2024

বিশ্বকাপের সেমিফাইনালের জন্য দৌড়ে কোন তিন দল

banner

#Pravati Sangbad Digital Desk:

নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তান। এই তিন দল লড়ছে চতুর্থ জায়গার জন্য। ইতিমধ্যে তিনটি দল বিশ্বকাপের সেমিতে খেলার যোগ্যতা অর্জন করে ফেলেছে। বাকি রয়েছে একটি মাত্র জায়গা। নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তান- তিন দলেরই ৮ ম্যাচ খেলে ৮ পয়েন্ট।

ভারত-পাকিস্তান সেমিফাইনাল হলে তা হবে কলকাতায়। অঙ্কের নিয়মে সেই সম্ভাবনা থাকলেও কাজটা কিন্তু বেশ কঠিন। তবে গতকাল ৯১ রানের মধ্যে সাত উইকেট ফেলে দিয়েও আর জিততে না পারায় সবচেয়ে কঠিন পরিস্থিতিতে পড়ে গিয়েছে আফগানিস্তান।

এবার আফগানিস্তান খেলবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ বাংলাদেশের। শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ ম্যাচ নিউজিল্যান্ডের। এখন নিউজিল্যান্ড রান রেটের বিচারে চারে রয়েছে। পাঁচে পাকিস্তান, ছয়ে আফগানরা। ৯ নভেম্বর নিউজিল্যান্ড বনাম শ্রীলঙ্কার ম্যাচ। ১০ নভেম্বর আফগানিস্তান বনাম দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তান খেলবে ১১ নভেম্বর।

কাল নিউজিল্যান্ড বনাম শ্রীলঙ্কা ম্যাচের দিকে তাকিয়ে থাকবে পাকিস্তান ও আফগানিস্তান দুই দেশই। নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তান- এই তিন দলেরই রয়েছে ৮ ম্যাচে ৮ পয়েন্ট। কিউয়িদের নেট রান রেট ০.৩৯৮, পাকিস্তানের ০.০৩৬ এবং আফগানিস্তানের মাইনাস (-০.৩৩৮)। আফগানিস্তানের খেলা বাকি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। পাকিস্তান শেষ ম্যাচ খেলবে ইডেনে ইংল্যান্ডের বিরুদ্ধে। ইডেনে ভারতের স্পিনার রবীন্দ্র জাদেজার ঘূর্ণিতে যেভাবে দক্ষিণ আফ্রিকা ভেঙে পড়েছে তাতে তারা স্বস্তিতে থাকবে না আফগানিস্তানের সমীহযোগ্য স্পিন অ্যাটাকের বিরুদ্ধেও। অস্ট্রেলিয়া ম্যাচে হারলেও সংগৃহীত আত্মবিশ্বাস ভর করে মরিয়া হয়ে ঝাঁপাবে আফগানিস্তান। আফগানিস্তানের সামনে একটাই পথ খোলা। শেষ ম্যাচে জিততেই হবে। তবে যত বড় ব্যবধানেই জিতুক না কেন, নেট রান রেটে নিউজিল্যান্ড বা পাকিস্তানকে টপকানো কার্যত অসম্ভব। ফলে আফগানদের পথ মসৃণ হয়ে যেতে পারে যদি শ্রীলঙ্কার কাছে নিউজিল্যান্ড হারে, পাকিস্তান পরাস্ত হয় ইংল্যান্ডের কাছে। সেক্ষেত্রে নিজেদের শেষ ম্যাচ জিতে রশিদ খানরা শেষ চারে গিয়ে ইতিহাস গড়তে পারেন।

কেন নেট রান রেটে টক্কর দেওয়া মুশকিল? তা বোঝা যাবে নেট রান রেটের নিরিখে প্রয়োজনীয় জয়ের ব্যবধান বিশ্লেষণ করলেই। নিউজিল্যান্ড ও পাকিস্তানের নেট রান রেট পজিটিভে রয়েছে। আফগানিস্তানের নেগেটিভে। নিউজিল্যান্ড যদি শ্রীলঙ্কাকে ৫০ রানে হারায়, তাহলে পাকিস্তানকে শেষ ম্যাচে জয় ছিনিয়ে নিতে হবে ১৮০ রানে। নিউজিল্যান্ড যদি শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে ১ রানে হারায়, তাহলে কিউয়িদের টপকে শেষ চারে যেতে পাকিস্তানকে ইংল্যান্ডের বিরুদ্ধে জয় ছিনিয়ে নিতে হবে ১৩১ রানে। যা খুব সহজ হবে না বলেই মনে করা হচ্ছে। এতে এটাও স্পষ্ট, নেট রান রেটের সামান্য ফারাকেই যেখানে এত বড় জয়ের ব্যবধান জরুরি, সেখানে আফগানিস্তানের কাজটা কতটা কঠিন। ভারত-পাকিস্তান সেমিফাইনালের আশায় যাঁরা বুক বাঁধছেন তাঁদের চিন্তা কমানোর সমীকরণ রয়েছে। যদি শ্রীলঙ্কা শেষ ম্য়াচে নিউজিল্যান্ডকে হারিয়ে দেয় তাহলে পাকিস্তান শেষ ম্যাচে জিতলেই পৌঁছে যাবে সেমিফাইনালে। এমনকী যদি বেঙ্গালুরুর বৃষ্টিতে নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা ম্য়াচ পরিত্যক্ত হয়, সেক্ষেত্রেও শেষ ম্যাচে জিতলেই শেষ চারে চলে যাবেন বাবর আজমরা।

বিশ্বকাপের সেমিফাইনালের জন্য দৌড়ে কোন তিন দল 


#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : Tamoghna Mukherjee

Related News