Flash news
    No Flash News Today..!!
Sunday, July 21, 2024

ইংরেজি মিডিয়াম স্কুলেও বাংলা পড়ানো বাধ্যতামূলক! “আমার সন্তানের বাংলাটা ঠিক আসে না।“ এটা বলার দিন শেষ..

banner

#Pravati Sangbad Digital Desk:

এবার থেকে আর স্কুলে শুধু ইংরাজি নয়, স্কুলে পড়াতে হবে বাংলাও। বেসরকারি স্কুলেও বাংলার পড়াতেই হবে। অর্থাৎ আমার সন্তানের বাংলাটা ঠিক আসে না। এটা বলার দিন শেষ। এবার সমস্ত স্কুলে বাংলা পড়ানো আবশ্যিক করছে সরকার। 

রাজ্যের শিক্ষা ব্যবস্থার খোলনলচে বদলে ফেলতে নতুন শিক্ষানীতি নিয়ে আসছে রাজ্য সরকার। এবার থেকে রাজ্যের সমস্ত স্কুলে ইংরেজি ও বাংলা ভাষা বাধ্যতামূলক 

কলকাতায় কেউ বাংলাকে প্রথম ভাষা হিসেবে বেছে নিতে চাইলে তা করতে দেওয়া হবে সেই পড়ুয়াকে। আবার কেউ যদি দার্জিলিঙে নেপালি, বা উত্তরবঙ্গে কেউ যদি রাজবংশী ভাষা বেছে নিতে চায়, তাহলে সেটাও করা যাবে। কেউ উর্দুকে প্রথম ভাষা হিসেবে বেছে নিতে চাইলে তা করতে পারবেন। তিনি জানান, মূলত মাতৃভাষার ওপর জোর দিতেই নয়া নিয়ম চালু হচ্ছে। 


রাজ্য সরকার স্কুলস্তরে থ্রি ল্যাঙ্গুয়েজ বা তিন ভাষা ফর্মুলা নিয়ে ভাবনাচিন্তা করছে। যেখানে প্রথম ভাষা হতে পারে মাতৃভাষা বা আঞ্চলিক ভাষা। বাকি দু’টোর ক্ষেত্রে পড়ুয়ারা নিজের ইচ্ছেমতো ভাষা বাছাই করে নিতে পারবে। কারও উপর কিছু চাপিয়ে দেওয়া হচ্ছে না, সাফ জানালেন মুখ্যমন্ত্রী।

ইংরেজি বাংলার পাশাপাশি তৃতীয় ভাষা হিসাবে কোনও আঞ্চলিক ভাষা পড়ানো যেতে পারে।

বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলগুলিতেও বাধ্যতামূলকভাবে পড়াতে হবে বাংলা ভাষা, এদিন সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এমনটাই অনুমোদন করা হয়। পাশাপাশি শিক্ষা ব্যবস্থা নিয়ে বা স্কুলের ফি সংক্রান্ত বা অন্যান্য বিষয়ে বিশেষ নজর রাখতে তৈরী করা হচ্ছে শিক্ষা কমিশনও। 

কেন্দ্রের জাতীয় শিক্ষানীতিতেও মাতৃভাষায় শিক্ষাদানের উপর গুরুত্ব দেওয়া হচ্ছে। কিছুদিন আগে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এনিয়ে জোরালো সওয়াল করেছিলেন। জুলাই মাসের শেষের দিকে দিল্লিতে অখিল ভারতীয় শিক্ষা সমাগমের সূচনা করেছিলেন প্রধানমন্ত্রী। জাতীয় শিক্ষানীতির তিনবছর পূর্তি উপলক্ষ্যে এই উদ্যোগ।

#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : প্রিয়শ্রী

Related News