Flash news
    No Flash News Today..!!
Monday, May 27, 2024

আমন্ড খেয়ে খোসা ফেলে দেন? আমন্ডের খোসা পুষ্টিগুণ থেকে চুল ও ত্বকের স্বাস্থ্যে উপকারী, ব্যবহার করে দেখুন

banner

#Pravati Sangbad Digital Desk:

আমন্ডের উপকারীতার কথা আলাদা করে বলার অপেক্ষা রাখে না। এটি যে ভিটামিন ই, ফাইবার, ক্যালসিয়াম ও জিঙ্ক। রয়েছে খনিজ ও একাধিক পুষ্টিকর উপাদান. এতে শরীরে একাধিক ঘাটতি পূরণ হয়। তেমনই হার্ট, ডায়াবেটিস, দুর্বলতা ও শ্বাসকষ্টের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন আমন্ডের গুণে। কিন্তু, জানেন কি বাদামের সঙ্গে বাদামের খোসাতেও রয়েছে একাধিক উপাদান। বাদাম খাওয়ার সময় অধিকাংশ খোসা ফেলে দেন। আগেরদিন রাতে অনেকে একটি বাটিতে জল নিয়ে তাতে বাদান ভিজিয়ে রাখেন। সকালে উঠে এই বাদামের খোসা ছাড়িয়ে সকলে বাদাম খান। এবার থেকে এই বাদামের খোসা ফেলে দেবেন না। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই। যা আমাদের চুল ও ত্বকের জন্য উপকারী। 

তাহলে চলুন জেনে নেওয়া যাক, এই আমন্ডের খোসার উপকারিতা এবং দৈনন্দিন জীবনে কীভাবে এগুলো ব্যবহার করবেন.

চুলের যত্নে ব্যবহার করুন আমন্ডের খোসা-

বেশিরভাগ ক্ষেত্রে আমন্ড ব্যবহার করা হয় শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য। কিন্তু আমন্ডের খোসা আমাদের চুলের জন্য ভীষণ উপকারী। আমন্ডের খোসার মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন ই রয়েছে, যা চুলের জন্য ভাল। চুল মজবুত করতে আপনি আমন্ডের খোসা দিয়ে তৈরি হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। আমন্ডের খোসার পেস্ট বানিয়ে নিন। তাতে ডিম, মধু ও অ্যালোভেরা জেল মিশিয়ে নিয়ে চুলে লাগান। ১৫-২০ মিনিট রাখার পর সাধারণ জল দিয়ে চুল ধুয়ে নিন।

আমন্ডের খোসাকে ত্বকের উপর ব্যবহার করতে পারেন-

আমন্ডের খোসার মধ্যে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন ই রয়েছে যা আমাদের ত্বকের জন্য উপকারী। এমনকী আমন্ডের খোসার এই উপাদানগুলো ত্বকের একাধিক সমস্যার সঙ্গে লড়াই করতে সাহায্য করে। আমন্ডের খোসার পেস্ট বানিয়ে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। আমন্ডের খোসা দিয়ে তৈরি ফেসপ্যাক ব্যবহার করলে ত্বক পুষ্ট এবং হাইড্রেটেড থাকবে।

দাঁতের সমস্যার সমাধান করে আমন্ডের খোসা-

আয়ুর্বেদের মতে, আমন্ড এবং আমন্ডের খোসা দাঁত সংক্রান্ত সমস্যা দূর করে দেয়। দাঁতের একাধিক সমস্যা দূর করতে আপনি আমন্ডের খোসা ব্যবহার করতে পারেন। বাদামের খোসা পুড়িয়ে তার ছাই দাঁতে লাগাতে পারেন। এই উপায়ে আপনি দাঁতের স্বাস্থ্য ভাল রাখতে পারেন।

স্ক্যাল্পের সমস্যা দূর করে আমন্ডের খোসা-

স্ক্যাল্পে চুলকানির সমস্যা, খুশকি এমনকী উকুনের সমস্যা থাকলে আপনি আমন্ডের খোসা ব্যবহার করতে পারেন। আয়ুর্বেদের মতে, আমন্ডের খোসার পেস্ট বানিয়ে স্ক্যাল্পে লাগান। এই উপায়ে আমন্ডের খোসাকে আপনি স্ক্যাল্পে ব্যবহার করতে পারেন।

 


#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : Sampriti Gole

Related News