Flash news
    No Flash News Today..!!
Monday, May 27, 2024

এক ধাক্কায় ৬০০০ কর্মী ছাটাই সুইগিতে

banner

#Pravati Sangbad Digital Desk:

চাকরি যেতে চলেছে অনলাইন খাবার ডেলিভারি সংস্থা Swiggy’র ৮ থেকে ১০ শতাংশ কর্মীর। সংস্থার মোট কর্মী সংখ্যা ৬০০০। মন্দার মধ্যে খরচ কমাতে এই ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে সুইগির তরফে। ছাঁটাই হলে একধাক্কায় চাকরি খোয়াতে পারেন ৬০০০ কর্মী। গত অক্টোবরে কর্মীদের পারফরম্যান্স রিভিউ করা শুরু করেছিল সংস্থাটি। সম্প্রতি সেই রিভিউ শেষ হয়েছিল।
অন্যদিকে, ২০২৩ এর প্রথম মাসেই ফের গণছাঁটাইয়ের বার্তা টুইটারে। জানা গিয়েছে, প্রোডাক্ট ডিভিশনের মোট ৫০ জনকে ছাঁটাই করার পরিকল্পনা গ্রহণ করেছে টুইটার। এমনটাই দাবি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের। শুক্রবার কর্মীদের মেল করে খাবার ডেলিভারি সংস্থা সুইগির প্রতিষ্ঠাতা ও সিইও শ্রীহর্ষ ম্যাজেটি লিখেছেন, ‘আমাদের টিম ছোট করার জন্য খুব কঠিন সিদ্ধান্ত বাস্তবায়ন করতে চলেছি পুনর্গঠন অনুশীলনের অংশ হিসাবে। এই প্রক্রিয়ায়, আমরা ৩৮০ জন প্রতিভাবান সুইগস্টারকে বিদায় জানাব৷ এটি একটি অত্যন্ত কঠিন সিদ্ধান্ত এবং এটির মধ্য দিয়ে যাওয়ার জন্য আমি আপনাদের সকলের কাছে অত্যন্ত দুঃখিত।’ সিইও বলেছেন যে কোম্পানিটি নতুন ব্যবসার সুযোগগুলি খুঁজে দেখতে প্রতিশ্রুতিবদ্ধ। তবে বর্তমানে চলতে থাকা কিছু কঠিন ভার্টিকালের দিকে তাঁদেরকে ‘কঠিন নজর’ দিতে হয়েছে। যে কর্মীদের বরখাস্ত করছে সুইগি তাদের কাজের মেয়াদ এবং গ্রেডের ভিত্তিতে তিন থেকে ছয় মাসের বেতন নগদ দেওয়া হবে বলে জানানো হয়েছে। এর মধ্যে রয়েছে পরিবর্তনশীল বেতন বা ইনসেনটিভের ১০০ শতাংশ পেআউট। সংস্থার সিইও আরও জানিয়েছেন, গত বছর ধরে ম্যাক্রো ইকোনমিক কন্ডিশনের চ্যালেঞ্জের মধ্যে সারা বিশ্বজুড়ে কোম্পানিগুলি (সরকারি এবং প্রাইভেট) নিউ নরমাল সময়ের সঙ্গে মানিয়ে নিচ্ছে। আমরা এখানে ব্যতিক্রম নই, ইতিমধ্যেই আমাদের নিজেদের উন্নতি করেছি। তবে জানা গেছে সুইগি অ্যাপের মাধ্যমে ইন্সটা স্মার্ট পদ্ধতিতে মাংস ডেলিভারি পাওয়া যাবে। কর্মী ছাঁটাই প্রসঙ্গে কর্মীদের জানানোর পর যাঁরা চাকরি খোয়াবেন, তাঁদের ক্ষেত্রে আর্থিক সহায়তা দেওয়ার কথাও জানিয়েছে কোম্পানি। ভারতে আরও বেশ কয়েকটি সংস্থা কর্মী ছাঁটাই করেছে। এই তালিকায় রয়েছে ডুনজো, শেয়ারচ্যাট, মিশো- এইসব জনপ্রিয় অ্যাপ। অর্থাৎ এইসব অ্যাপের যে পেরেন্ট অর্গানাইজেশন তারা ব্যাপক হারে কর্মী ছাঁটাই করেছে। 
২০১৪ সালে পথ চলা শুরু করে অনলাইন খাবার ডেলিভারি সংস্থা সুইগি। প্রায় ৫০০ টি জায়গায় ১ লক্ষ ৬০ হাজার রেস্তরাঁর সঙ্গে গাঁটছড়া বেঁধে কাজ করে তারা। কোভিড অতিমারির চলার সময়ে বড়সড় ছাঁটাইয়ের পথে হেটেছিল সুইগি। চলতি বছরে আবার একই পথে হাঁটতে চলেছে সুইগি অনলাই খাবার ডেলিভারি সংস্থা। গতবছর আর্থিক মন্দার কারণে কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটেছিল বহু সংস্থাই। প্রায় ১৭ হাজার কর্মী চাকরি হারিয়েছিলেন। এর মধ্যে জোম্যাটোর মতো অনলাইন খাবার বিক্রি সংস্থা। এবার একই পথে হাঁটতে চলেছে সুইগিও। তবে কর্মী ছাঁটাইয়ের বিষয়ে কোনও বিবৃতি দেয়নি সুইদি কর্তৃপক্ষ।

#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : Aparna Dutta

Tags:

Related News