Flash news
    No Flash News Today..!!
Monday, May 27, 2024

দর্মার বেড়া দেওয়া মাটির ঘর, স্বামী পরিযায়ী শ্রমিক, ৩ মেয়েকে নিয়ে রেখার সংসার ! কোটিপতি লোকসভার পার্থীদের কাছে বেমানান

banner

#Pravati Sangbad Digital Desk:

সন্দেশখালির গৃহবধূ প্রার্থী রেখা পাত্র এখন রাজ্য-রাজনীতিতে চর্চায় কেন্দ্রবিন্দু। 

বসিরহাট কেন্দ্র থেকে এবার সন্দেশখালির 'প্রতিবাদী মুখ' রেখা পাত্রকে প্রার্থী করেছে বিজেপি। তাঁর সঙ্গে ফোনে কথা বলেছেন নরেন্দ্র মোদীও। বুধবার প্রথমবার প্রচারে নেমেছিলেন তিনি।

তবে রাজনীতির ময়দানে রেখা হেভিওয়েট হলেও বাস্তব জীবনে তার লেশ মাত্র নেই। খড়ের ছাউনি দেওয়া ছোট্ট একটা মাটির বাড়ি। সেখানেই রাত কাটে রেখার। স্বামী সন্দীপ পেশায় পরিযায়ী শ্রমিক। স্বামী, তিন সন্তান ও শ্বশুর-শাশুড়িকে নিয়ে রেখার সোনার সংসার।

খুব অল্প বয়সে বিয়ে রেখার। অভাবের তাড়নায় পড়াশোনা শেষ করার ভাগ্য হয়নি। নিম্নবিত্ত পরিবারের সন্তান রেখার বিয়ের পরের জীবনও আর্থিক টানাটানিতেই কাটছে তার। স্বামী সামান্য পয়সা রোজগারের টানে এরাজ্য থেকে ওরাজ্যে ঘুরে বেড়ান। সেই স্বল্প উপার্জন দিয়েই সংসার চালান রেখা।


তিন তিনটি মেয়ের মা রেখা। বড় মেয়ে সুষমা ১২ বছর। মেজ মেয়ে করবীর বয়স ৭। ছোট মেয়েটির বয়স তিন। খুবই সাদামাটা থাকেন রেখা। জমকালো পোশাকে তার ‘না’। পরনে সুতির ছাপা শাড়ি, হাতে শাঁখা-পলা। কপালে ছোট্ট সিঁদুরের টিপ। এই তার সাজ।

বাড়ির কাজ করার সময় নেই এখন তার। প্রচার সারতে হবে যে। আর তাই এখন ছোট্ট বাচ্চাদের পাশাপাশি গোটা সংসার, রান্না-বান্না সব কিছুর দায়িত্ব নিজের কাঁধে নিয়েছেন রেখার শাশুড়ি। শাশুড়ি-বউমা বললে ভুল, বলতে হয় মা-মেয়ে। কোনও কোন্দল নেই তাদের মধ্যে। ভোটপ্রচারে ব্যস্ত বউমা যখন নাওয়া-খাওয়া ভুলেছে, তখন তার খেয়াল রাখছেন এই শাশুড়িই।

বসিরহাটের বিজেপি প্রার্থী রেখা পাত্র রাজ্য সরকারের প্রকল্পের সুবিধা নিয়েছেন বলে দাবি জানিয়েছে তৃণমূল। সরকারি সুযোগ-সুবিধা পেতে গেলে কি তাহলে তৃণমূল করতে হবে? প্রশ্ন তুলেছে বিজেপি। 

এদিকে তৃণমূলের এই দাবির পালটা সরব হয়েছে বিজেপিও। অমিত মালব্য লেখেন, 'বিজেপি প্রার্থীর ব্যক্তিগত তথ্য প্রকাশ করে নিম্নরুচির পরিচয় দিয়েছে তৃণমূল।' পাশাপাশি বাংলার মানুষের ব্যক্তিগত তথ্য যাতে প্রকাশ্যে না আসে তা নিশ্চিত করুক নির্বাচন কমিশন, বলেন তিনি।


দেবাংশু ভট্টাচার্যর বিরুদ্ধে অভিযোগ জানাতে জাতীয় মহিলা কমিশনের  পাশাপাশি তপসিলি জাতি ও উপজাতি কমিশনেও যান বিজেপি প্রার্থী রেখা পাত্র । 

বসিরহাটের বিজেপি প্রার্থী রেখা পাত্রের বিরুদ্ধে সরব হয়েছেন তৃণমূল বিধায়ক সুকুমার মাহাতোও। তাঁর দাবি, বিজেপি প্রার্থী রেখা পাত্র লক্ষ্মীর ভাণ্ডার থেকে শুরু করে স্বাস্থ্য সাথী-সহ রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধাভোগী। সেই সংক্রান্ত নথি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। বসিরহাট লোকসভা বিজেপি প্রার্থী  রেখা পাত্র বলেন,  তৃণমূল কংগ্রেস কী বলতে চাইছে, সরকারি সুবিধা নিতে গেলে তৃণমূল করতে হবে? তৃণমূল কংগ্রেস করতে হবে? প্রধানমন্ত্রী যে সুযোগ সুবিধাগুলো দেয়, পশ্চিমবাংলায়, প্রধানমন্ত্রী কিন্তু একবারও বলেনি যে এই সুযোগ সুবিধাগুলো পেতে গেলে বিজেপি করো।

দর্মার বেড়া দেওয়া মাটির ঘর, স্বামী পরিযায়ী শ্রমিক, ৩ মেয়েকে নিয়ে রেখার সংসার 

 কোটিপতি লোকসভার পার্থীদের কাছে বেমানান 

Related News