UPI দিয়ে ভুল করে অন্য কাউকে টাকা পাঠিয়ে ফেলেছেন! ফেরত পাবেন কিভাবে ?

banner

#Pravati sangbad Digital Desk:

অর্থ লেনদেনের জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআই। বেশিরভাগ মানুষই ইউপিআই লেনদেনের উপরই নির্ভর করে রয়েছে। সমস্ত তথ্য, পরিসংখ্যান তেমনটাই জানাচ্ছে। বিশেষ করে করোনা সংক্রমণের পর থেকেই এই লেনদেন আরও জনপ্রিয় হয়ে উঠেছে। কারণ, হাতে-হাতে নগদ দেওয়ার ক্ষেত্রে সংক্রমণের যে ভয় ছিল তারই বিকল্প হিসেবে উঠে আসে ইউপিআই। তবে অনেক সময়েই তাড়াহুড়োতে ভুল UPI অ্যাকাউন্টে টাকা চলে যায়। তবে এমন ক্ষেত্রে উদ্বিগ্ন হওয়ার আর কোনও প্রয়োজন নেই। কয়েকটি সহজ পদ্ধতি অনুসরণ করলেই আপনি আপনার টাকা আবার ফেরত পাবেন।

এই ভুলে বড়সড় আর্থিক ক্ষতির হাত থেকে বাঁচতে অবলম্বন করুন কিছু সহজ পদ্ধতি। কয়েকটি সহজ পদ্ধতি মানলে সহজেই টাকা ফেরত পাওয়া সম্ভব। আপনি যদি UPI-এর মাধ্যমে ভুল অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে থাকেন, সেক্ষেত্রে প্রথমে আপনাকে সংশ্লিষ্ট ব্যক্তিকে অনুরোধ করতে হবে আপনার টাকা ফেরত পাঠানোর জন্য। যাঁকে আপনি ভুল করে টাকা পাঠিয়েছেন, তিনি টাকা ফেরত দিতে সম্মত হলেও যতক্ষণ তিনি তা না করছেন, তার জন্য আপনি অভিযোগ দায়ের করতে পারেন। 

অভিযোগ জানানোর জন্য Google Pay, Phone Pay, Paytm, Bharat Pay এই ধরনের যে মাধ্যমে টাকার লেনদেন করছেন সেখানকার সাপোর্ট সিস্টেমে অভিযোগ জানান। BHIM App ব্যবহারকারীরাও টোল-ফ্রি নম্বরে 18001201740 ফোন করে অভিযোগ জানাতে পারবেন। যদি এরপরও টাকা ফেরত না পান ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করুন যেখানে সংশ্লিষ্ট গ্রাহকের অ্যাকাউন্ট রয়েছে। প্রয়োজন পড়লে ব্যাঙ্কের ম্যানেজারের সঙ্গে দেখা করুন। যত দ্রুত আপনি আপনার অভিযোগগুলো ঠিক জায়গায় জানাতে পারবেন, তত দ্রুত আপনার টাকা ফেরত পাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পাবে।


ভুল অ্যাকাউন্টে টাকা চলে গেলে তখনই সেই লেনদেনের স্ক্রিনশট তুলে ব্যাঙ্কে পাঠান। তারপর ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করুন যেখানে সংশ্লিষ্ট গ্রাহকের অ্যাকাউন্ট রয়েছে। প্রয়োজন পড়লে ব্যাঙ্কের ম্যানেজারের সঙ্গে দেখা করুন। তাঁকে জানান। জানবেন, যত দ্রুত আপনি আপনার অভিযোগগুলো ঠিক জায়গায় জানাতে পারবেন, তত দ্রুত আপনার টাকা ফেরত পাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পাবে। পাশাপাশি, ভুলেও ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়ার মেসেজটি ডিলিট করবেন না। কারণ এই মেসেজের ভিত্তিতে আপনার টাকা ফেরত দেওয়া হতে পারে।

এ বিষয়ে নির্দেশিকা রয়েছে রিজার্ভ ব্যাঙ্কের। আপনি যদি ভুলবশত অন্য কাউকে টাকা পাঠিয়ে ফেলেন তবে bankingombudsman.rbi.org.in ওয়েবসাইটে গিয়ে অভিযোগ জানাতে পারেন। এর জন্য আপনাকে একটি আবেদন করতে হবে ব্যাঙ্কে। একইসঙ্গে নিজের এবং যে অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন সেই তথ্য দিতে হবে। এবার ধরুন আপনি কাউকে টাকা পাঠিয়ে ফেলেছেন কিন্তু সে টাকা ফেরত দিতে অস্বীকার করছে। এই অবস্থায় আপনি NPCI ওয়েবসাইটে গিয়ে তার বিরুদ্ধে নিজের অভিযোগ দায়ের করতে পারেন।

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকা অনুযায়ী আপনি যদি ভুলবশত অন্য কাউকে টাকা পাঠিয়ে ফেলেন তবে bankingombudsman.rbi.org.in ওয়েবসাইটে গিয়ে অভিযোগ জানাতে পারেন। এর জন্য আপনাকে ব্যাঙ্কে আবেদন করতে হবে। একইসঙ্গে নিজের এবং যে অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন সেই তথ্য দিতে হবে। যদি তিনি টাকা ফেরত দিতে অস্বীকার করেন তাহলে সেই অবস্থায় আপনি NPCI ওয়েবসাইটে গিয়ে তার বিরুদ্ধে নিজের অভিযোগ দায়ের করতে পারেন।

#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : Puja Adhikary

Related News