Flash news
    No Flash News Today..!!
Monday, May 27, 2024

সাইবার প্রতারণার জন‌্য ফোন করলে এবার প্রতারকের মোবাইলকেই ব্লক করে দেবে লালবাজার

banner

#Pravati Sangbad Digital Desk:

সাইবার প্রতারণার জন‌্য ফোন করলে নিস্তার নেই অপরাধীদের। এবার তাদের মোবাইলই বিকল করে দেওয়ার পথে লালবাজার (Kolkata Police)। তাদের সিম কার্ড ব্লক করে দেওয়ার রাস্তা ছিলই। এবার সাইবার অপরাধীদের মোবাইলের ‘ইন্টারন‌্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেনটিটি’ বা আইএমইআই (IMEI) নম্বর ব্লক করে দেবে কলকাতা পুলিশ। ততেই বন্ধ হয়ে যাবে সাইবার অপরাধীদের মোবাইল। এই ব‌্যাপারে প্রত্যেক মাসে লালবাজারকে রিপোর্ট দেবে সাইবার অপরাধ দমনের জন‌্য কলকাতা পুলিশের প্রত্যেকটি ডিভিশন বা এলাকার সাইবার সেল। পুলিশকর্তাদের মতে, এভাবে সাইবার অপারধীদের একের পর এক মোবাইল বিকল করে দিলে মোবাইল ব‌্যবহার করে অপরাধ করার প্রবণতাই কমবে।


লালবাজারের সূত্র জানিয়েছে, সোমবার প্রত্যেকটি ডিভিশনের সাইবার সেলের আধিকারিকদের নিয়ে বৈঠকে বসেন লালবাজারের সাইবার থানার আধিকারিকরা। ওই বৈঠকেই সাইবার অপরাধীদের বিরুদ্ধে আরও কড়া ব‌্যবস্থা নেওয়ার ব‌্যাপারে সাইবার সেলগুলিকে নির্দেশ দেন লালবাজারের কর্তারা। গোয়েন্দা কর্তাদের মতে, বড় অংশের সাইবার অপরাধ ঘটানোর পিছনে রয়েছে মোবাইল। কখনও কোনও ব‌্যাঙ্কের কর্তা পরিচয় দিয়ে ফোন করা হয়। কখনও বা অনলাইন বিপনি বা ভুয়ো পরিচয় দিয়েও ফোন করে সাইবার অপরাধীরা। আবার কোনও সংস্থা বা হোটেলের ভুয়ো ওয়েবসাইটে দেওয়া ফোন করেও সাইবার জালিয়াতদের কবলে পড়েন বহু শহরবাসী।

সাধারণভাবে অভিযোগ দায়ের হওয়ার পর সাইবার অপরাধীরা যে নম্বর থেকে ফোন করেছে, সেটি বা সিম কার্ডটি ব্লক করে দেয় লালবাজার। অনেক সময়ই কোনও সিম কার্ড ব‌্যবহার করে অভিযোগকারীর ব‌্যাঙ্ক অ‌্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়ার পরও তাড়াতাড়ি অভিযোগ পাওয়ার ফলে সেই টাকা আটকে দেয় পুলিশ। সাইবার জালিয়াতদের হাতে টাকা পৌঁছনোর বদলে তা ফেরত দেওয়ার ব‌্যবস্থা হয় অভিযোগকারীকে। এবার টাকা ফেরত দেওয়া হলেও সাইবার অপরাধীদের সেই সিমকার্ডগুলিও ব্লক করে দেওয়া হচ্ছে। এবার সাইবার অপরাধীদের বিরুদ্ধে লালবাজার আরও শক্ত হচ্ছে।


সাইবার অপরাধ সংক্রান্ত একটি কেন্দ্রীয় পোর্টালে এবার মোবাইলের আইএমইআই নম্বরও ব্লক করার ব‌্যবস্থা করা হচ্ছে। তারই ভিত্তিতে এবার লালবাজারের সাইবার থানাও সাইবার অপরাধীদের আইএমইআই নম্বর ব্লক করার ব‌্যবস্থা নিচ্ছে। ১৫টি সংখ‌্যার নম্বর মোবাইলের প্রাণভোমরা। এই নম্বর সফ্টওয়‌্যারের মাধ‌্যমে পুলিশ ব্লক করে দিতে পারে। তার ফলে আক্ষরিক অর্থে অকেজো হয়ে যাবে মোবাইল। এই ব‌্যাপারে ডিসি (সাইবার) অতুল বিশ্বনাথন জানান, আপাতত ৪০টি মোবাইলের নম্বর ও আইএমইআই নম্বর ব্লক করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। কোনও শহরবাসীকে ফোন করে জালিয়াতির চেষ্টা করা হলেও তিনি লালবাজারের সাইবার সেলকে বিষয়টি অভিযোগের আকারে জানাতে পারেন।


তবে ওই নম্বর বা আইএমইআই ব্লক করার আগে নম্বরের মালিকের ব‌্যাপারে যাচাই করে নেওয়া হবে। লালবাজারের এক আধিকারিক জানান, প্রত্যেক মাসে কতগুলি সাইবার অপরাধ সংক্রান্ত ফোন আসে, ডিভিশনের সাইবার সেলগুলি থেকে সেই তথ্যের ডেটা নেওয়া হয়। এবার ওই তথ্যের ভিত্তিতে সাইবার সেলগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে, কোন কোন নম্বর বা আইএমইআই ব্লক করে দেওয়া হবে, সেগুলির সুপারিশ করতে। সেইমতো পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে পুলিশ।

#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : Tamoghna Mukherjee

Related News