Flash news
    No Flash News Today..!!
Monday, May 27, 2024

কিটো ডায়েটে কিছু স্বাস্থ্যকর মজাদার রেসিপি

banner

#Pravati Sangbad Digital Desk:

সুন্দর ছিপছিপে হতে চেয়ে অনেকেই ভাত-রুটি বাদ দিচ্ছেন রোজের তালিকা থেকে। তবে কার্বোহাইড্রেট বাদ দিয়ে শুধুই প্রোটিন খেতে হবে কিংবা ওজন কমাতে ভাত, রুটি বাদ দিতে হবে এমন কথা কিন্তু পুষ্টিবিদেরা বলেন না। চটজলদি ওজন কমাতে কিটো ডায়েট খুব ভাল কাজ করে। টানা ৩ সপ্তাহ মেনে চললে ফলও পাওয়া যায় সহজেই। যে কারণে অধিকাংশই এই ডায়েট মেনে চলার চেষ্টা করেন। তবে কিটো ডায়েট কিন্তু বেশ কঠিন। অধিকাংশ খাবার যেহেতু খাওয়া যায় না তাই কিটো ডায়েটে বেছে বেছে খাবার খেতে হয়। এই ডায়েট করলে আপনি ব্রেকফাস্টে কী খাবেন তাই নিয়েও চিন্তা থেকে যায়। 
তাই চলুন জেনে নেওয়া যাক কিছু কিটো ডায়েটের উপযোগী রেসিপি।
ফুলকপির উপমা- কিটো ডায়েটে এই উপমা খেতে বেশ সুস্বাদু লাগে। এখন বাজারে ফুলকপি পাওয়া যাচ্ছে। এই ফুলকপি গ্রেটারে ভাল করে ঘষে নিন। এবার কড়াইতে তেল দিয়ে সর্ষে, কারিপাতা, আদাকুচি, লঙ্কা কুচি দিয়ে দিন। এবার ওর মধ্যে ফুলকপি কোরা, সামান্য গোলমরিচ গুঁড়ো, নুন, বাদাম মিশিয়ে নিন। খেতে কিন্তু বেশ ভাল লাগে।

কিটো দোসা- আমন্ড বাদাম জলে ভিজিয়ে রাখুন আগের রাতে। পরদিন সকালে সেই বাদাম খোসা ছাড়িয়ে খুব মিহি করে গুঁড়ো করে নিন। এবার ওই গুঁড়োর মধ্যে গ্রেট করা চিজ, নুন, সামান্য জিরে গুঁড়ো, পেঁয়াজ কুচি দিয়ে ভাল করে ব্যাটার করে নিন। কড়াইতে তেল বুলিয়ে ব্যাটার দিয়ে দিন। প্রয়োজনে পাশ থেকে একটু ঘি ছড়িয়ে দিন। ব্যাস তৈরি ধোসা।
কিটো প্যানকেক- ১ কাপ আমন্ডের ময়দা, ১ চামচ মধু, ১ চামচ বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে নিন। সঙ্গে দুটো ডিম ভেঙে দিন। এবার বড় ৪ চামচ দুধ আর ভ্যানিলা এসেন্স মিশিয়ে দিন হাফ চামচ। এবার প্যানে তেল ব্রাশ করে এপিছ-ওপিঠ করে নিলেই তৈরি প্যানকেক।

#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : Ashapurna Das Adhikary

Tags:

Related News