Flash news
    No Flash News Today..!!
Sunday, July 21, 2024

ঐতিহাসিক জয়নগর- মজিল্পুর পুরসভা

banner

#Pravati Sangbad Digital Desk:

ব্রাহ্মন প্রধান মজিল্পুর এবং কায়স্থ প্রধান জয়নগরের মেলবন্ধনেই গড়ে উঠেছে শিয়ালদহ- নামখানা লাইনের অন্যতম ঐতিহাসিক শহর জয়নগর- মজিল্পুর। দেবী জয়চন্ডী-র স্বপ্নাদেশে বাগবাজারের মতিলাল বংশের পুর্বপুরুষ গুনানন্দ মতিলালের তৈরি জয়চন্ডি-র মন্দিরের নামেই জয়নগর শহরটির নামকরণ করা হয়। এছাড়াও, এই জয়নগরে তৈরি একপ্রকার মিষ্টি খাদ্য ‘জয়নগরের মোয়া’- খ্যাতিও বিশ্বজুড়ে বন্দিত।
এশিয়ার সবথেকে বড় ম্যানগ্রোভ অরণ্য এবং বিরল রয়্যাল বেঙ্গল বাঘের বাসস্থান সুন্দরবনের প্রবেশদ্বার বলা হয়ে থাকে এই জয়নগর- মজিল্পুর শহরকে। স্বাধীনতার পুর্বে ১৮৬৯ সালে সৃষ্ট জয়নগর-মজিল্পুর পৌরসভা অনেক প্রখ্যাত মুক্তিযোদ্ধা এবং ঐতিহাসিকের জন্মস্থান। শ্রীযুক্ত হরনন্দ বিদ্যাসাগর এই পুরসভার প্রথম চেয়ারম্যান ছিলেন। এরপরে অনেক নামী- দামী ব্যাক্তি এই পুরসভার দায়িত্ব সামলিয়েছেন এবং এই পুরসভাকে উজ্জ্বল আলোকে প্রস্ফটিত করেছেন।
মজিল্পুর এবং জয়নগর পুরসভার বর্তমান পুরপ্রধান সুকুমার হালদার প্রভাতী সংবাদকে জানান, এখন করোনার বাড়বাড়ন্ত অনেকটাই কমেছে। মানুষ সাধারন জীবনে ফিরতে পেরেছে। বিগত দুই বছরের গ্লানি ঝেড়ে এই বছর ফের নতুন উদ্যমে মানুষ পথ ছলতে শুরু করেছে। এই হেন সময়ে, পুরপ্রধান হিসেবে সাধারণ মানুষের পাশে থাকার বার্তাই দিয়েছেন তিনি। এছাড়া এও বলেছেন, শান্তিপুর্নভাবে অঞ্চলের সবাই পুজো কাটাক। কোন অব্যাবহার এবং উত্তেজনাময় পরিস্থতি না হোক এটাই কাম্য। সাধারণ মানুষ বছরের এই ৪টে দিন আনন্দে কাটাক। জয়নগর- মজিল্পুর পৌরসভা সাধারণ মানুষকে সব ধরনের সাহায্য করতে প্রস্তুত।

#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : Tamoghna Mukherjee

Tags:

Related News