কলকাতা পোর্ট ট্রাস্ট হুগলি নদীর তলদেশে টানেল নির্মাণের জন্য পরামর্শক নিয়োগ করেছে

banner

#Pravati Sangbad Digital Desk:

শ্যামা প্রসাদ মুখার্জি বন্দর কিদারপুর থেকে হাওড়ার মধ্যে ঝামেলামুক্ত কনটেইনার ট্রাক চলাচলের সুবিধার্থে হুগলি নদীর তলদেশে একটি টানেল নির্মাণের জন্য একটি সম্ভাব্যতা অধ্যয়ন করার জন্য একটি পরামর্শক নিয়োগ করেছে, বন্দরের চেয়ারম্যান বিনিত কুমার বুধবার বলেছেন। বন্দর সুবিধার উন্নতির জন্য গৃহীত অন্যান্য উদ্যোগের বিষয়ে বিশদভাবে, কুমার একটি MCCI ইভেন্টে বলেছিলেন যে কলকাতা এবং সাগরের মধ্যে নাইট নেভিগেশন সিস্টেমটি শীঘ্রই বাস্তবায়িত হবে এবং প্রযুক্তিটি বাস্তবায়নের জন্য অধ্যয়ন প্রতিবেদন সম্পন্ন হয়েছে। এই বছরের শুরুর দিকে কুমার মিডিয়াকে বলেছিলেন যে বেলজিয়ামের অ্যান্টওয়ার্প পোর্ট এবং আইআইটি-চেন্নাই একটি সম্ভাব্যতা অধ্যয়ন শুরু করেছে। এটি বন্দরকে দিনে ২ ঘন্টা (শুধুমাত্র দিনের সময়) পরিবর্তে চব্বিশ ঘন্টা জাহাজ চলাচল করতে সক্ষম করবে। বিলম্ব এবং আর্থিক ক্ষতি কমানো, তিনি বলেছিলেন। হলদিয়ায় ইতিমধ্যেই নাইট নেভিগেশন পাওয়া যাচ্ছে। ড্রেজিং ইস্যুতে তিনি বলেন, বন্দরটি প্রতি বছর প্রায় ৮ কোটি ঘনমিটার কাদা তুলতে ৩০০ কোটি টাকা খরচ করে। "ভারতের পূর্ব উপকূল, উত্তর-পূর্ব সহ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের পাশাপাশি থাইল্যান্ড, মায়ানমার এবং বাংলাদেশের জনসংখ্যা ০ থেকে ৮০ কোটি। এটি বিশ্বের জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ," কুমার বলেন। "এটি একটি খুব ভালভাবে সংযুক্ত এলাকা কিন্তু কৃত্রিম এবং মনুষ্যসৃষ্ট সীমানা দ্বারা চিহ্নিত। এই ধরনের বিধিনিষেধ সহজ করার জন্য এটি সরকারের জন্য," তিনি জোর দিয়েছিলেন। বিদ্যমান প্রোটোকল রুটগুলি হল- কলকাতা-পান্ডু-কলকাতা, কলকাতা-করিমগঞ্জ-কলকাতা, রাজশাহী-ধুলিয়ান-রাজশাহী, এবং পান্ডু-করিমগঞ্জ-পান্ডু। আন্তঃদেশীয় বাণিজ্যের জন্য, প্রতিটি দেশে চারটি পোর্ট অফ কল মনোনীত করা হয়েছে যথা; ভারতের হলদিয়া, কলকাতা, পান্ডু ও করিমগঞ্জ এবং বাংলাদেশের নারায়ণগঞ্জ, খুলনা, মংলা ও সিরাজগঞ্জ। প্রোটোকলের অধীনে, ট্রানজিট এবং আন্তঃদেশীয় বাণিজ্য উভয় ক্ষেত্রেই ভারতীয় এবং বাংলাদেশী জাহাজের ৫০:৫০ কার্গো ভাগাভাগি অনুমোদিত। মিয়ানমারের সিটওয়ে বন্দর বাংলাদেশের চট্টগ্রাম এবং মংলা সমুদ্রবন্দরের সাথে সংযুক্ত হবে, যেখান থেকে কার্গো বা ট্রেলারগুলি মেঘালয়ের রাজধানী শিলং, আসামের শিলচর এবং ত্রিপুরার রাজধানী আগরতলায় রাস্তা দিয়ে পৌঁছাতে পারে, কুমার বলেন। মায়ানমারের রাখাইন প্রদেশের কালাদান নদীর মোহনায় অবস্থিত সিটওয়ে বন্দরটির উত্তর-পূর্বে মিজোরামের সাথে যোগাযোগ উন্নত করার দারুণ সম্ভাবনা রয়েছে। এই প্রকল্পটি কলকাতা থেকে সিটওয়ের দূরত্ব প্রায় ১,৩২৮ কিলোমিটার কমিয়ে আনবে এবং শিলিগুড়ি করিডোর, যা চিকেন নেক নামেও পরিচিত, এর মাধ্যমে পণ্য পরিবহনের প্রয়োজন কমিয়ে দেবে। বন্দরের অবকাঠামোর বিষয়ে তিনি আরও বলেন, বন্দরের আশেপাশের ৩২ কিলোমিটারের মধ্যে ২৪ কিলোমিটার সড়ক কর্তৃপক্ষ পুনর্নির্মাণ করেছে এবং এর অর্ধেক কংক্রিটের রাস্তা।


#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : Suchorita Bhuniya