Flash news
    No Flash News Today..!!
Monday, May 27, 2024

ঘরোয়া উপায় কমবে মাসিক যন্ত্রনা

banner

#Pravati Sangbad Digital Desk:

প্রতিটি নারীরই মাসের একটি তারিখে পিরিয়ড হয়ে থাকে। এই সময় কম-বেশি সকলেরই বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়। এই সময় পেট, পিঠ ও কোমরে অসহ্য ব্যথা(Pain) হতে পারে। এসব ব্যথা থেকে মুক্তি পেতে অনেকেই ওষুধ সেবন করে থাকেন। যা স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর। সেন্ট্রাল হাসপাতাল লিমিটেড এর গাইনি কনসালট্যান্টের ডা. বেদৌরা শারমিন এই ব্যথা প্রতিকারের কিছু ঘরোয়া উপায় জানিয়েছেন। চলুন জেনে নেওয়া যাক সেই উপায়গুলো-
পিরিয়ডের সময় কোমর ও পিঠের ব্যথা কমাতে আদার রস খেতে পারেন। নারী শরীরের যে হরমোনটি ব্যথার কারণ, তার ক্ষরণ আটকায় আদা। আদা চা খেতে পারেন বা আদাকুচি গরম জলে ফুটিয়ে ছেঁকে মধু মিশিয়ে অল্প অল্প করে খেলেও ব্যথা কমবে। পিরিয়ডের সময় বাইরের ফাস্টফুড খাবেন না। বাইরের খাবার শরীরে আরো অস্বস্তি সৃষ্টি করে। এই জাতীয় খাবার বাড়িয়ে দেয় পিঠ ও কোমরের ব্যথাও।

খেতে পারেন ফল। যেসব ফলে আছে প্রচুর জল ও খনিজ পদার্থ। পটাশিয়াম সমৃদ্ধ কলা বেশি করে খেতে পারেন। এছাড়াও দুপুর ও রাতের খাবারে রাখুন বেশি পরিমাণে সবজি। শরীরে এই সময় প্রয়োজন আয়রনসমৃদ্ধ খাবার। তাই ফলের মধ্যে বেদানা, খেজুর খেতে পারেন। হারবাল চা পান করতে পারেন। এতে পিঠ ও কোমরের ব্যথা কমবে। এছাড়া খেতে পারেন লেবু রস  দেয়া চা ও আদা চা। এসব চা পিরিয়ডের সময় হওয়া ক্লান্তিভাব কমাতেও সাহায্য করে।
প্রচুর জল পান করতে হবে। জল শরীরের বিভিন্ন আন্তঃক্রিয়া সচল রাখতে ও খাবার ঠিকমতো হজম  করতে সাহায্য করে। পিরিয়ডের সময় ব্যথা সহ্যসীমার মধ্যেই সাধারণত থাকে। যদি তা না হয়ে শরীরের বিভিন্ন জায়গায় অসহ্য ব্যথা হতে থাকে, অবশ্যই গাইনো চিকিত্‍সকের পরামর্শ নিতে হবে।

#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : Ashapurna Das Adhikary

Tags:

Related News