#Pravati Sangbad Digital Desk:
ডেবিট ও ক্রেডিট কার্ডের নিয়মে অনেক রদবদল আনল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ২২শে এপ্রিল এই সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করেছে তারা। এই নির্দেশিকায় বলা হয়েছে, আগামী ১ জুলাই থেকে নতুন নিয়ম কার্যকর হবে। তবে ক্রেডিট কার্ড নিয়েই বেশি কড়া মনোভাব দেখিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।বলা হয়েছে, গ্রাহককে কার্ড দেওয়ার আগেই সুদের হার, জরিমানার নিয়ম, পরিমাণ ইত্যাদি লিখিত ভাবে জানিয়ে দিতে হবে। কোনও গ্রাহক যদি কার্ডের আবেদন বাতিল করে তাহলে তার কারণও তাকে লিখিত ভাবে জানাতে হবে। আরবিআই-এর তরফে কেওয়াইসি নিয়ে সময়ে সময়ে যা নির্দেশ দেওয়া হবে, সেগুলিও ঠিকমতো মেনে চলতে হবে ব্যাঙ্ক এবং এনবিএফসি-গুলিকে। ব্যাঙ্ক বাদে অন্যান্য আর্থিক সংস্থাকেও ওই বিধি মানতে হবে না।
ক্রেডিট কার্ডের অ্যাকাউন্ট বন্ধ করার পরে ই-মেল, এসএমএস ইত্যাদির মাধ্যমে কার্ড হোল্ডারকে জানিয়ে দিতে হবে। ক্রেডিট কার্ড হোল্ডার যাতে একাধিক উপায়ে তাঁর অ্যাকাউন্ট বন্ধ করতে বলতে পারেন, তার ব্যবস্থা রাখতে হবে। ক্রেডিট কার্ড হোল্ডারের জন্য থাকবে হেল্প লাইন, বিশেষ ই-মেল আইডি, ইন্টার অ্যাকটিভ ভয়েস রেসপন্স, ওয়েবসাইটে খুব সহজে দেখা যায় এমন লিংক, ইন্টারনেট ব্যাঙ্কিং ও মোবাইল অ্যাপ।
ক্রেডিট কার্ড হোল্ডার যদি তাঁর অ্যাকাউন্ট বন্ধ করে দিতে বলেন, সাতটি কর্মদিবসের মধ্যে সেই নির্দেশ পালন করতে হবে। ক্রেডিট কার্ড হোল্ডার অনুরোধ করার সাতটি কর্মদিবসের মধ্যে যদি অ্যাকাউন্ট বন্ধ না হয়, তাহলে কাস্টমারকে দৈনিক জরিমানা দিতে হবে ৫০০ টাকা। যতদিন না ওই অ্যাকাউন্ট বন্ধ হয়, ততদিন জরিমানা দিয়ে যেতে হবে। কোনও ক্রেডিট কার্ড যদি এক বছরের বেশি সময় ব্যবহার না করা হয় তাহলে কার্ড হোল্ডারের কার্ড বন্ধ হয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হবে এবং কার্ড হোল্ডার যদি ৩০ দিনের মধ্যে কোনও জবাব না দেন, তাহলে তাঁর অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া যেতে পারে।
উল্লেখ্য, নথিভুক্ত বাণিজ্যিক ব্যাঙ্ক, যাঁদের ১০০ কোটি টাকা বা তার উপরে। তারাই স্বাধীনভাবে অথবা অন্য কোনও ব্য়াঙ্ক বা ব্যাঙ্ক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে মিলে কার্ড ব্যবসা করতে পারবে। ব্যাঙ্ক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে কার্ড ব্যবসার আগে রিজার্ভ ব্য়াঙ্কের থেকে অনুমতি অবশ্যই প্রয়োজন
#Source: online/Digital/Social Media News # Representative Image
Journalist Name : SRIJITA MALLICK