Flash news
    No Flash News Today..!!
Monday, May 27, 2024

বন্ধ হয়ে যাচ্ছে Paytm পেমেন্ট ব্যাঙ্কের পরিষেবা

banner

#Pravati Sangbad Digital Desk:

বন্ধ হয়ে যাচ্ছে Paytm ..

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নির্দেশিকায় রীতিমত ধাক্কা খেল পেটিএম। কারণ এবার থেকে আর নতুন কোনও গ্রাহক পেটিএমে নাম নথিভুক্ত করতে পারবে না। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক পেটিএম পেমেন্ট ব্যাঙ্ক লিমিটেড (PPBL)কে ২৯ ফেব্রুয়ারি থেকে কার্যকরী ওয়ালেট ও FASTags সহ যে কোনও গ্রাহকের অ্যাকাউন্টে আমানত বা টপ-আপ গ্রহণ করতে নিষেধ করার নির্দেশ জারি করেছে৷


আরবিআইয়ের (Reserve Bank of India) তরফে জানানো হয়, পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের সমস্ত পরিষেবা বন্ধ করা হবে। কারণ লাগাতার নিয়মভঙ্গের অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে। তৃতীয় সংস্থার অডিটেও উঠে এসেছে বেশ কিছু অসঙ্গতি। তার জেরে গত বছরও জরিমানার মুখে পড়েছিল পেটিএম। এবার সরাসরি শাস্তি পেল আর্থিক লেনদেনের অ্যাপটি।

২৯ ফেব্রুয়ারির পর থেকে কোনও পরিষেবা প্রদান করতে পারবে না পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক। অর্থাৎ ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (UPI), ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস (IMPS), আধার এনেবেলড পেমেন্ট সিস্টেমের (AePS) মতো কোনও পরিষেবা দিতে পারবে না। অর্থাৎ ১ মার্চ থেকে পেটিম পেমেন্টস ব্যাঙ্কের ওয়ালেট, FASTags দিয়ে অনলাইনে টাকা দেওয়া যাবে না।


RBI জানিয়েছে,  একটি সিস্টেম অডিট রিপোর্ট এবং পরবর্তী কম্পাইলেশন ভ্যালিডেশন রিপোর্ট থেকে স্পষ্ট, paytm  ধারাবাহিকভাবে নিয়ম ভেঙেছে। এছাড়াও, Paytm-র অনেক ত্রুটি ধরা পড়েছে। 

আরবিআই-এর কঠোর নির্দেশাবলী ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেমের মধ্যে গ্রাহকদের স্বার্থ সম্মতি এবং সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে নিয়ন্ত্রক ব্যবস্থাগুলির উপর জোর দেয়।


প্রসঙ্গত, চিনের কাছে গ্রাহকদের তথ্য পাচারের অভিযোগ উঠেছিল পেটিএমের বিরুদ্ধে। একটি চিনা সংস্থা পরোক্ষভাবে পেটিএম পেমেন্টস ব্যাংকের সঙ্গে যুক্ত। আর সেই কারণেই ভারতীয় গ্রাহকদের তথ্য নাকি পাচার করা হচ্ছে সে দেশে। যা রিজার্ভ ব্যাংকের গাইডলাইনের বিরুদ্ধে। তবে চিনের সঙ্গে ঠিক কী ধরনের তথ্য শেয়ার করা হচ্ছে, সে ব্যাপারে বিস্তারিত জানা যায়নি। তার পরেই পাকাপাকিভাবে এই অ্যাপের পরিষেবা বন্ধ করে দিল রিজার্ভ ব্যাঙ্ক।

#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : Tamoghna Mukherjee

Related News