Flash news
    No Flash News Today..!!
Sunday, July 21, 2024

কাজের চাপে রোবটের ‘আত্মহত্যা’ !

banner

#Pravati Sangbad Digital Desk:

কাজের চাপে রোবটের ‘আত্মহত্যা’ !   চমকে দেওয়ার মতো ঘটনা । একটি রোবট আত্মহত্যা করেছে। পৃথিবীতে এই ঘটনা প্রথম বলেই মনে করা হচ্ছে। ঘটনাটি দক্ষিণ কোরিয়ার। মধ্য দক্ষিণ কোরিয়ার একটি পুরসভায় কাজ করত এই রোবটটি। 

কাজের চাপে রোবটের আত্মহত্যা! এমনই আশ্চর্য ঘটনার কথা শোনা গেল দক্ষিণ কোরিয়ার। সেখানে গুমি শহরের সরকারি কার্যালয়ে কাজ করত একটি রোবট। সম্প্রতি ওই রোবটটি সিঁড়ি থেকে ঝাঁপ দেয়। তার আগে বারবার গোল হয়ে ঘুরছিল রোবটটি। যেন কী করবে, তা বুঝতে পারছিল না। কেন রোবটটি এমন করল, তা জানতে স্থানীয় প্রশাসনের তরফে ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়। জানা গিয়েছে, ক্যালিফোর্নিয়ার একটি সংস্থা ওই রোবটের নির্মাতা। 


গুমি সিটি কাউন্সিল কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, মূলত শহরের নাগরিকদের বিভিন্ন তথ্য দেওয়া এবং কাগজপত্র আনা নেওয়ার কাজ করত ওই রোবট। রোবটের ‘প্রয়াণে’ শোকের ছায়া নেমে এসেছে গুমি সিটি কাউন্সিলে। এই ঘটনায় গুমি কাউন্সিলের আবেগাপ্লুত এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, ‘এই রোবট সিটি হলের অংশ ছিল। সে আমাদের একজন ছিল।’

ঘটনার কারণ জানতে রোবটের টুকরোগুলোকে খতিয়ে দেখবে গুমি সিটি কাউন্সিল। জানা গেছে, এই রোবটটি তৈরি করেছিল যুক্তরাষ্ট্রভিত্তিক স্টার্টআপ বিয়ার রোবটিক্স। গুমি সিটি কাউন্সিলে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কাজ করত এই রোবট। অন্য রোবটগুলো যেকোনো এক তলায় কাজ করলেও এই রোবট নিজে লিফটের মাধ্যমে বিভিন্ন তলায় গিয়ে কর্ম সম্পাদন করতে সক্ষম ছিল।

কর্মী হিসেবে পরিচয়পত্রও ছিল রোবটটির। বিভিন্ন নথিপত্র নিয়ে যাওয়া, তথ্য দেওয়ার মতো কাজ করত সেটি। নিজে নিজেই অফিসে ঘুরেও বেড়াত। তার এই ঘটনায় তুমুল শোরগোল শুরু হয়েছে। 

#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : প্রিয়শ্রী