Flash news
    No Flash News Today..!!
Sunday, July 21, 2024

যোগব্যায়াম শক্তি, সুস্বাস্থ্য এবং সুস্থতা বৃদ্ধি করে, প্রধানমন্ত্রী আজ দশম আন্তর্জাতিক যোগ দিবসে শ্রীনগরে

banner

#Pravati Sangbad Digital Desk:

 আজ শ্রীনগরে দশম আন্তর্জাতিক যোগ দিবসে অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী মোদী।

আজ, শুক্রবার সেখানেই বিশেষ অনুষ্ঠানে যোগ দেন তিনি। শ্রীনগর থেকে দেশবাসীর উদ্দেশে দিলেন বিশেষ বার্তা। এদিন শুধু ভারতেই নয় প্রধানমন্ত্রী মোদির আহ্বানে বিশ্বের নানাপ্রান্তে পালিত হচ্ছে যোগ দিবস। 

এই বছরের যোগ দিবসের থিম, ‘নিজের এবং সমাজের জন্য যোগ।’ ব্যক্তি মঙ্গল এবং সামাজিক সম্প্রীতি উভয়ই বৃদ্ধিতে যোগের গুরুত্বের উপর জোর দেওয়া হয়েছে। এবছরের বিশেষ এই দিনের লক্ষ্য, তরুণ মন এবং দেহের উপর যোগের গভীর প্রভাব তুলে ধরা। হাজার হাজার মানুষকে যোগব্যায়াম অনুশীলনে একত্রিত করা, বিশ্বব্যাপী স্বাস্থ্য এবং সুস্থতার প্রচার করা। গতকাল থেকেই এই বিশেষ দিন পালনের তোরজোড় শুরু হয়েছিল। প্রথমে ঠিক ছিল শ্রীনগরের হৃদয়ে ডাল লেকের ধারে আজ, ভোর সাড়ে ৬টা থেকে যোগ দিবসের অনুষ্ঠান শুরু হবে। সকলের সঙ্গে যোগাসন করবেন প্রধানমন্ত্রী মোদি। কিন্তু বাদ সাধে ভারী বৃষ্টি। তাই পরিকল্পনা বদলে ডাল লেকের তীরে শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (SKICC) ভিতরে অনুষ্ঠানটি সম্পন্ন হয়। যোগাসন করার পাশাপাশি এদিন দেশবাসীর উদ্দেশে বার্তা দেন মোদি।


এক্স হ্যান্ডেল পোস্টে তিনি লেখেন, "আজ ১০ তম আন্তর্জাতিক যোগ দিবস পালন করছি ৷ যোগব্যায়ামকে দৈনন্দিন জীবনের একটি অংশ করার জন্য সকলের কাছে আমি অনুরোধ করছি ৷ যোগব্যায়াম শক্তি, সুস্বাস্থ্য এবং সুস্থতা বৃদ্ধি করে । শ্রীনগরে এই বছরের অনুষ্ঠানে যোগ দিতে পেরে আনন্দিত ।" 

তিনি আরও বলেন, "গত ১০ বছরে যোগব্যায়ামের মাধ্যমে নতুন অর্থনীতির পথ প্রশস্ত হয়েছে । ঋষিকেশ এবং কাশী থেকে কেরল পর্যন্ত যোগের মাধ্যমে পর্যটনের একটি নতুন সংযোগ দেখা গিয়েছে । সঠিক পদ্ধতিতে যোগব্যায়াম শেখার জন্য সারা বিশ্ব থেকে পর্যটকরা ভারতে আসছেন ।" সেইসঙ্গে তাঁর বক্তব্যে ফ্রান্সের ১০১ বছরের বৃদ্ধার প্রসঙ্গও তুলে ধরেছেন মোদি ৷ যোগব্যায়ামের প্রশিক্ষক ওই বৃদ্ধাকে পদ্মশ্রী সম্মানে সম্মানিত করা হয়েছে ভারতের তরফে । 

২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘের তাঁর ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতি বছর আন্তর্জাতিক যোগ দিবস পালনের জন্য প্রস্তাব দেন । এরপর ২০১৪ সালের ১১ ডিসেম্বর ১৯৩টি দেশের মধ্যে ১৭৫টি দেশের সমর্থনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার সঙ্গে আন্তর্জাতিক যোগ দিবস পালনে রাষ্ট্রসংঘের সম্মতি পাওয়া যায় । সম্মতি পাওয়ার পর ২০১৫ সালর ২১ জুন প্রথম আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয় । তারপর থেকে ২১ জুন দিনটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে পালন করে সারা বিশ্ব ৷ প্রতিবছরের মতো এবছরও আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে সারা বিশ্বে যোগ শিবির এবং বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে ৷ রাজনীতিক থেকে সেলিব্রিটি, এই বিশেষ দিনটি উদযাপনের জন্য বিভিন্ন যোগ শিবিরে অংশগ্রহণ করেছেন সকলেই ৷


এদিকে ২০২৪ সালের নিট পরীক্ষায় অসঙ্গতি এবং ইউজিসি-নেট পরীক্ষা বাতিল হওয়াকে কেন্দ্র করে উত্তাল গোটা দেশ। দিল্লি-সহ দেশের একাধিক প্রান্তে বিক্ষোভ শুরু করেছেন পরীক্ষার্থীরা। তোপের মুখে পড়েছেন শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। এহেন বিতর্কের আবহে আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠান বাতিল করলেন তিনি।

#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : Tamoghna Mukherjee