Flash news
    No Flash News Today..!!
Sunday, July 21, 2024

৬৯,০০০ কিলোমিটার রেলপথ এখনও অসুরক্ষিত, বাংলার কোনও ট্র্যাকে এখনও বসেনি কবচ প্রযুক্তি…

banner

#Pravati Sangbad Digital Desk:

৬৯,০০০ কিলোমিটার রেলপথ এখনও অসুরক্ষিত, বাংলার কোনও ট্র্যাকে এখনও বসেনি কবচ প্রযুক্তি… 

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনার পরে রেলের সুরক্ষা ব্যবস্থা নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। ট্রেন দুর্ঘটনা আটকাতে কবচ সিস্টেম বসানোর কথা ঘোষণা করেছিল ভারতীয় রেল। কিন্তু গত ১০ বছরে মাত্র ১৫০০ কিলোমিটার পথেই বসানো গিয়েছে এই প্রযুক্ত। বাকি ৬৯,০০০ কিলোমিটার রেল পথে এখনও এই সিস্টেম বসানো হয়নি।

গোটা দেশে যে গুরুত্বপূর্ণ রেলপথ গুলি রয়েছে তারমধ্যে পড়ে পূর্ব এবং উত্তরপূর্ব রেল। কিন্তু পূর্ব বা দক্ষিণপূর্ব রেলপথে সেই পরিষেবা এখনও বসিয়ে উঠতে পারেনি ভারতীয় রেল। কেবল মাত্র দক্ষিণ-মধ্য রেলে ১৫০০ কিলোমিটার পথে এই কবচ সুরক্ষা বসানো হয়েছে। দেশের মাত্র ২৫টি রেলস্টেশনে এই পরিষেবা রয়েছে। রেলবোর্ডের চেয়ারপার্সন গতকাল সাংবাদিক বৈঠকে একথা জানিয়েছেন।


দিল্লি-হাওড়া এবং মুম্বই-দিল্লি রেলপথে এখনও এই পরিষেবা বসানো হয়নি। অথচ এই রুট ভারতীয় রেলের সবচেয়ে গুরুত্বপূর্ণ রুট। সবচেেয় বেশি হাইস্পিড ট্রেন চলে এই রুটে। রেলওয়ে বোর্ডের চেয়ার পার্সন জানিয়েছেন এই রুটগুলিতে কবচ বসানোর প্রক্রিয়া দ্রুত শেষ করা হবে। অথচ গত ১০ বছরে রেকর্ড হারে বেড়েছে রেলের দুর্ঘটনা। বন্দে ভারত এক্সপ্রেসের মতো একাধিক গ্রুত গতির ট্রেন পরিষেবা চালু করা হলেও সুরক্ষা ব্যবস্থা কেন পর্যাপ্ত করা হচ্ছে না তা নিয়ে প্রশ্ন উঠেছে।

গতবছর ওড়িশার বালেশ্বরে করমণ্ডল এক্সপ্রেসের ভয়াবহ ট্রেন দুর্ঘটনার বলি হয়েছিলেন শ-খানেক যাত্রী।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনায় বেঘোরে প্রাণ হরালেন ১০ জন যাত্রী। আহত হয়েছেন ৬০ জনের মতো। রেলের তরফে বারবার দাবি করা হয়েছে সিগন্যাল মানেননি মালগাড়ির চালক সেকারণেই এই দুর্ঘটনা।


দুর্ঘটনায় ক্ষোভে ফুঁসছে সাধারণ মানুষ। বারবার দুর্ঘটনা কেন? পরিকাঠামো এবং রক্ষণাবেক্ষণ নিয়ে উঠছে প্রশ্ন।

প্রশ্ন উঠছে রেলের সুরক্ষার ব্যবহৃত 'কবচ সিস্টেম' (Kavach System) নিয়ে। দিল্লি-গুয়াহাটি রেলপথে 'কবচ সিস্টেম' বসানোর কথা থাকলেও তা ছিল না বলেই খবর। আর এরপরেই যাত্রী সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠছে।

 কিন্তু জানেন 'কবচ সিস্টেম' (Kavach System) হল anti protection system। যা মূলত দুর্ঘটনা রুখতে (What Is Kavach System) ব্যবহার করা হয়। এই সিস্টেম ব্যবহারে এক ধাক্কায় প্রাণহানী অনেকটাই কমিয়ে আনা সম্ভব। দুটি ট্রেন মুখোমুখি আসলেই এই কবচ সিস্টেম তা নিজে থেকেই কাজ শুরু করবে।

যা ট্রেনের সংঘর্ষের সম্ভাবনা প্রায় শূন্য করে দেয়। যদি ট্রেনের লোকো পাইলট সময়ের মধ্যে ব্রেক কষতে ব্যর্থ হন, তাহলে এই কবচ সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে ট্রেনের গতি কমিয়ে আনে।


বাংলার কোনও ট্র্যাকে এখনও বসেনি কবচ প্রযুক্তি। কবচ সিস্টেম হল একটি অটোমেটিক ট্রেন প্রোটেকশন সিস্টেম। যা ট্রেনের সংঘর্ষের সম্ভাবনা প্রায় শূন্য করে দেয়। যদি ট্রেনের লোকো পাইলট সময়ের মধ্যে ব্রেক কষতে ব্যর্থ হন, তাহলে এই কবচ সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে ট্রেনের গতি কমিয়ে আনে।

#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : Tamoghna Mukherjee

Related News