Flash news
    No Flash News Today..!!
Sunday, July 21, 2024

সবুজ, লাল না কালো, আঙুর-কোনটি বেশি পুষ্টিকর

banner

#Pravati Sangbad Digital Desk:

সাধারণভাবে আঙুর বলতে আমরা তিনরকম আঙুরই বুঝি। স্বাদ মিষ্টি, সঙ্গে হালকা টক একটা ভাব থাকে। কিছু আঙুরের স্বাদ মিষ্টির সঙ্গে একটু কষাটে। এক কাপ সবুজ আঙুরে গড়ে ১০৪ ক্যালরি, ১.৪ গ্রাম প্রোটিন, ০.২ গ্রাম ফ্যাট ও ২৭.৩ গ্রাম কার্বোহাইড্রেট থাকে। আঙুর ভিটামিন সি, ভিটামিন কে ও পটাশিয়ামের ভালো উৎস। এর মধ্যে ভিটামিন সি অ্যান্টি–অক্সিডেন্ট বলে ত্বক ভালো রাখে। সাহায্য করে রোগ প্রতিরোধেও। ভিটামিন কে রক্ত জমাট বাঁধা ও হাড়ের সুরক্ষায় সাহায্য করে আর পটাশিয়াম রক্তচাপ স্বাভাবিক রাখতে ও হৃৎপিণ্ড ভালো রাখতে সাহায্য করে।

লাল আঙুর : স্বাদে মিষ্টি, সঙ্গে হালকা টক ভাব আছে লাল আঙুরে। জ্যাম, জেলি বানাতে এই আঙুর ব্যবহৃত হয়। ক্যালরি, ফ্যাট ও কার্বোহাইড্রেটের পরিমাণ প্রায় সবুজ আঙুরের সমান। কেবল প্রোটিনের পরিমাণ একটু কম। এক কাপে গড়ে ১.১ গ্রাম প্রোটিন থাকে। ভিটামিন সি ও ভিটামিন কে – এর ভালো উৎস লাল আঙুর। পাশাপাশি এতে রেসভেরাট্রল নামে এক ধরনের অ্যান্টি – অক্সিডেন্ট থাকে। এই উপাদান প্রদাহ কমায়, হৃৎপিণ্ড ভালো রাখে, এমনকি বেশ কিছু ক্যানসারও দূরে রাখে।
কালো আঙুর : সব আঙুরের তুলনায় কালো আঙুরে পুষ্টিগুণ একটু বেশি। গাঢ় রঙের এই আঙুর বেশ মিষ্টি আর রসালো। ক্যালরি, প্রোটিন, ফ্যাট ও কার্বোহাইড্রেটের পরিমাণ লাল আঙুরের সমানই। একই রকম ভাবে এই আঙুর ভিটামিন সি, ভিটামিন কে ও রেসভেরাট্রল সরবরাহ করে। এমনি খাওয়ার পাশাপাশি এই আঙুর সালাদসহ বিভিন্ন ডেজার্টে ব্যবহৃত হয়।
সব আঙুরের তুলনায় কালো আঙুরে পুষ্টিগুণ একটু বেশি। গাঢ় রঙের এই আঙুর বেশ মিষ্টি আর রসালো। ক্যালরি, প্রোটিন, ফ্যাট ও কার্বোহাইড্রেটের পরিমাণ লাল আঙুরের সমানই। একই রকম ভাবে এই আঙুর ভিটামিন সি, ভিটামিন কে ও রেসভেরাট্রল সরবরাহ করে। এমনি খাওয়ার পাশাপাশি এই আঙুর সালাদসহ বিভিন্ন ডেজার্টে ব্যবহৃত হয়। সবুজ, কালো, লাল-তিন রঙের আঙুরই খাদ্য উপাদানে প্রায় সমানে সমান। তিনটিতেই ক্যালরি, ফ্যাট ও কার্বোহাইড্রেটের পরিমাণ সমান। প্রোটিনের পরিমাণে সবুজ আঙুরে একটু বেশি। তবে উপকারিতার দিক দিয়ে একটু পিছিয়ে এই আঙুর। কারণ, তিন আঙুরই ভিটামিন সি ও ভিটামিন কে-এর জোগান দেয়। পুষ্টিগুণে লাল ও কালো আঙুরকে সবুজের তুলনায় খানিকটা এগিয়েই রাখতে হয়।

#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : Sampriti Gole

Tags:

Related News