কলকাতার অনেক জায়গাতেই বেশি হারে পার্কিং ফি নেওয়ার অভিযোগ উঠেছে। বেশ কিছু জায়গায় ৪ গুণ বেশি পার্কিং ফি নেওয়া হয় বলে অভিযোগ। এই সমস্যার সমাধানে আগামী এপ্রিল থেকে সমস্ত পার্কিং লটে পিওএস মেশিনের সাহায্যে পার্কিং ফি নেওয়া হবে। পুরসভার লক্ষ্য-১ এপ্রিল থেকে কলকাতা জুড়ে পিওএস মেশিনের মাধ্যমে পার্কিং ফি সংগ্রহ শুরু করা।
এতদিন প্রতি একঘণ্টা পিছু দু'চাকা গাড়ির জন্য দিতে হতো ৫ টাকা। যা ১ এপ্রিল থেকে হচ্ছে ১০ টাকা। চার চাকা গাড়ির জন্য এতদিন প্রতি ঘণ্টায় দিতে হত ১০ টাকা। ১ এপ্রিল তা থেকে হচ্ছে ২০ টাকা।
একইভাবে বাস এবং লরি রাখার জন্য ঘণ্টাপিছু পার্কিং ফি ২০ টাকা থেকে বেড়ে হচ্ছে ৪০ টাকা। পুরসভা সূত্রে খবর, প্রথম দুঘণ্টা ফি একই থাকবে। তবে দু'চাকা গাড়ি পার্কিং লটে ৩ ঘণ্টা থাকলেই দিতে হবে ৪০ টাকা। ৪ ঘণ্টার জন্য ৬০ টাকা এবং ৫ ঘণ্টার জন্য ৮০ টাকা। মোটরবাইক রাখার সময়সীমা ৫ ঘণ্টা পেরিয়ে গেলেই ঘণ্টা পিছু দিতে হবে ৫০ টাকা।
চারচাকা গাড়ির ক্ষেত্রে ২ ঘণ্টার জন্য ৪০, ৩ ঘণ্টার জন্য ৮০ এবং ৪ ঘণ্টার জন্য ১২০ ও ৫ ঘণ্টার জন্য ১৬০ টাকা গুনতে হবে। চারচাকা গাড়ির ক্ষেত্রেও ৫ ঘণ্টার বেশি সময় গাড়ি রাখলে ঘণ্টাপিছু দিতে হবে ১০০ টাকা। রাস্তায় অতিরিক্ত গাড়ি পার্কিং করে রাখলে যান চলাচলের জায়গা কমে যায়। শ্লথ হয়ে যায় যানবাহন চলাচল। যার ফলে বাড়ে দূষণের মাত্রা। পুরসভা সূত্রে খবর, অতিরিক্ত সময় গাড়ি পার্কিং লটে রাখার প্রবণতা কমাতেই বেশিক্ষণ গাড়ি রাখলে অতিরিক্ত টাকা ধার্য করেছে পুরসভা। শহরের বিভিন্ন প্রান্তেই রাতে বাস পার্কিং করে রাখা হয়।
অন্যদিকে, গাড়িচালকরা পার্কিং লটগুলিতে একটি বোর্ড লাগানোর প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেছেন। বোর্ডে সংশোধিত পার্কিং ফি এবং একটি টোল-ফ্রি নম্বর দেওয়া থাকবে। কোনওরকমের সমস্যা হলে বা অভিযোগ থাকলে সেই নম্বরে ফোন করে যাতে অভিযোগ জানানো যায় সে বিষয়ে আবেদন জানিয়েছেন গাড়ি চালকরা।
পাশাপাশি, এপ্রিল থেকে পুরসভা রাতে রাস্তায় বেআইনিভাবে পার্ক করা গাড়ি আটকাতে ক্ল্যাম্প ব্যবহার বন্ধ করবে। পরিবর্তে গাড়ির মালিকদের কাছে টেক্সট বার্তা পৌঁছে যাবে। অনেকটা পুলিশ যা করে। জরিমানা না দিলে সেই গাড়ির রিনিউ বা বিক্রি করা যাবে না।
পুরকর্তারা মনে করছেন, পার্কিং ফি বাড়লে যে বিপুল পরিমাণে গাড়ি রাস্তায় বার হয় তা কিছুটা হলেও কমবে। ফলে, কমানো যাবে বাতাসে বিষের পরিমাণ। বর্তমানে শহরে পাঁচশোর বেশি গাড়ি রাখার ট্রেস রয়েছে। তিন-চারটি 'ট্রেস' মিলিয়ে এক-একটি পার্কিং লট ধরা হয়। শহর কলকাতায় সব মিলিয়ে প্রায় সাড়ে ১৫ হাজার গাড়ি রাখার ব্যবস্থা রয়েছে।