তাড়াহুড়োতে ভুল UPI অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেলেছেন ! জেনে নিন কি উপায়

banner

# Pravati Sangbad Digital Desk:

বর্তমানে দেশে বেড়েই চলেছে ডিজিটাল লেনদেনের ব্যবহার। ডিজিটাল লেনদেনকে জনপ্রিয় করে তোলার পিছনে অন্যতম হাত হিসাবে ধরা হয়ে থাকে ইউপিআই-কে। কারণ এই মাধ্যম ব্যবহার করেই এখন মানুষের কেনাকাটা থেকে শুরু করে যাবতীয় কাজকর্ম চলছে। হাতে হাতে এখন নগদের লেনদেন অনেক কমেছে ইউপিআই ব্যবহার করার ফলে। ফলে বাড়ছে বিভিন্ন ডিজিটাল পেমেন্ট অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা। এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে স্রেফ ফোন নম্বর বা কিউ আর কোড স্ক্যান করেই আর্থিক লেনদেন করা যায়। তবে ব্যবহারকারীর সংখ্যার বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সমস্যার হারও। এর মধ্যে একটি হল এক অ্যাকাউন্টে টাকা পাঠাতে গিয়ে ভুলবশত অন্য অ্যাকাউন্টে টাকা পাঠানো। ধরুন আপনি কাউকে টাকা পাঠাতে গিয়ে ভুল করে অন্য কাউকে পাঠিয়ে ফেললেন। তাহলে কী করবেন? কীভাবে ফেরত পাবেন সেই টাকা?
তাহলে জেনে নিন ওই পরিস্থিতিতে  আপনি কি করবেন-
UPI থেকে অর্থ প্রদানের সময় যদি অন্য কারও অ্যাকাউন্টে টাকা চলে যায়, তাহলে তা ফেরত পাওয়ার বিকল্প রয়েছে। আপনি এই বিষয়ে একটি অভিযোগ দায়ের করতে পারেন। আপনি যদি Paytm, GPay, PhonePay-এর মতো অ্যাপের মাধ্যমে অর্থপ্রদান করে থাকেন, তাহলে প্রথমে আপনি অ্যাপের গ্রাহক পরিষেবাতে গিয়ে অভিযোগ নথিভুক্ত করে সহায়তা চাইতে পারেন। তারপর আপনার ব্যাঙ্কের হেল্পলাইন নম্বরে কল করতে পারেন। পাশাপাশি, ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়ার  যে মেসেজটি  আপনার ফোনে আসবে  সেটি  ডিলিট করবেন না। এই মেসেজের ভিত্তিতে আপনার টাকা ফেরত  পেতে পারেন । এ বিষয়ে নির্দেশিকা রয়েছে রিজার্ভ ব্যাঙ্কের, আপনি যদি ভুলবশত অন্য কাউকে টাকা পাঠিয়ে ফেলেন তবে bankingombudsman.rbi.org.in ওয়েবসাইটে গিয়ে অভিযোগ জানাতে পারেন। এর জন্য আপনাকে একটি আবেদন করতে হবে ব্যাঙ্কে। একইসঙ্গে নিজের এবং যে অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন সেই তথ্য দিতে হবে। 


এবার ধরুন আপনি কাউকে টাকা পাঠিয়ে ফেলেছেন কিন্তু সে টাকা ফেরত দিতে অস্বীকার করছে। এই অবস্থায় আপনি NPCI ওয়েবসাইটে গিয়ে তার বিরুদ্ধে নিজের অভিযোগ দায়ের করতে পারেন। NPCI ওয়েবসাইটে অভিযোগ জানানোর জন্য বিরোধ নিষ্পত্তি ব্যবস্থা বিকল্পে যান। সেখানে একটি লেনদেনের ট্যাব খুলবে। সেখানে গিয়ে লেনদেনের সমস্ত তথ্য দিতে হবে। যেমন লেনদেন কেমন ছিল, সমস্যা, লেনদেনের আইডি, ব্যাঙ্ক, টাকার অঙ্ক, লেনদেনের তারিখ, ইমেল আইডি এবং মোবাইল নম্বর। এইভাবে আপনি আপনার টাকা ফেরত পাওয়ার অভিযোগ দায়ের করতে পারবেন। প্রয়োজন পড়লে ব্যাংক ম্যানেজারের সঙ্গে দেখা করতে হবে। তাঁকে লেনদেন সম্পর্কে বলুন। কোন ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা গেছে তা জানার চেষ্টা করুন। যদি সেটি আপনার নিজের ব্যাঙ্কের কোনও শাখায় হয়ে থাকে, তবে তা সহজেই আপনার অ্যাকাউন্টে জমা হয়ে যাবে। ভুলবশত অন্য ব্যাঙ্কের অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হয়ে গেলে টাকা ফেরত পেতে  কিছুটা সময় লাগতে পারে। আপনার টাকা ফেরত পাওয়ার আরেকটি উপায় হল আইনি পথ। যার অ্যাকাউন্টে ভুলবশত টাকা ট্রান্সফার হয়ে গেছে, সে যদি ফেরত দিতে অস্বীকার করে, তাহলে তাঁর বিরুদ্ধে আদালতে মামলাও করা যেতে পারে।


#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : Susmita Das

Related News