ফেসবুক ও ইন্সটাগ্রামকে টেক্কা দিতে নয়া ধামাকা নিয়ে আসতে চলেছে রিলায়েন্স জিও

banner

#Pravati Sangbad Digital Desk:

বর্তমান সময়ে আমাদের দেশের অন্যতম জনপ্রিয় টেলিকম সংস্থা হল জিও। মাত্র কয়েক বছরের মধ্যেই টেলিকম সেক্টরে নিজেদের স্থান পাকাপোক্ত করে ফেলেছে মুকেশ আম্বানির এই সংস্থা। শুধু তাই নয়, গ্রাহকদের জন্যও প্রায়শই বিভিন্ন ধরণের দুর্দান্ত সব পদক্ষেপ গ্ৰহণ করে জিও। এবার এই সংস্থাটি একটি বড়সড় খবর সামনে এল। তা হল, সংস্থাটি খুব শীঘ্রই টেলিকম সেক্টরের পাশাপাশি একটি বড় পদক্ষেপ গ্রহণ করতে চলেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, জিও এবার একটি শর্ট ভিডিও প্ল্যাটফর্ম আনতে চলেছে। চীনা শর্ট ভিডিও অ্যাপ টিকটক নিষিদ্ধ হওয়ার পর থেকেই  অনেক ভারতীয় স্বল্প দৈর্ঘ্যের ভিডিও অ্যাপ বাজারে এসেছে। পাশাপাশি মেটার নিয়ন্ত্রণে থাকা ইনস্ট্রাগাম ও ফেসবুক এবং ইউটিউবের যথাক্রমে নিয়ে এসেছে  রিলস এবং শর্ট । জানা গিয়েছে, এবার শর্ট ভিডিয়ো প্ল্যাটফর্মের দুনিয়ায় পা রাখতে চলেছে মুকেশ আম্বানির নেতৃত্বাধীন টেলিকম জিও । জানা গিয়েছে, খুব তাড়াতাড়ি ভারতে  'প্ল্যাটফর্ম' নামে একটি শর্ট ভিডিয়ো ফরম্যাট অ্যাপ আনতে চলেছে তারা। আশা করা হচ্ছে এই অ্যাপটি ফেসবুক ও ইনস্ট্রাগাম রিলস যেভাবে কাজ করে সেভাবেই কাজ করবে। সংস্থার লক্ষ্য এই অ্যাপের মাধ্যমে বিশ্বের কাছে দুর্দান্ত প্রতিভা তুলে ধরা। মনে করা হচ্ছে যে জিও প্ল্যাটফর্ম অ্যাপটি নতুন বছরে অর্থাৎ ২০২৩ সালে লঞ্চ হবে। 

 সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, প্ল্যাটফর্মের সাথে ইউজাররা সিলভার, ব্লু এবং রেড টিক পাবেন। ক্রিয়েটারদের প্রোফাইলে একটি বুক নাও বোতাম থাকবে, যার মাধ্যমে যে কোনও ক্রিয়েটারের বুকিং করা যাবে এবং ফ্যানরা তাদের সাথে কানেক্ট করতে পারবেন। শুধু তাই নয়, জিও প্ল্যাটফর্ম অ্যাপে মনিটাইজেশনের অপশনও দেওয়া হবে। এছাড়াও ১০০ জন ফাউন্ডিং মেম্বার শুধুমাত্র আমন্ত্রণের ভিত্তিতে অ্যাক্সেস পাবেন এবং তাদের প্রোফাইলের সাথে একটি গোল্ডেন টিক দেওয়া হবে। এই মেম্বাররা নতুন শিল্পী বা নির্মাতাদেরও আমন্ত্রণ জানাতে পারবেন।জিও-র প্ল্যাটফর্ম অ্যাপটি, অভিনেতা, সঙ্গীতশিল্পী, নিত্য শিল্পী, কৌতুক অভিনেতা, ফ্যাশন ডিজাইনার এবং অন্যান্য সমস্ত ব্যবহারকারী যারা সাংস্কৃতিক প্রভাবশালী হতে চান তাদের জন্য। প্ল্যাটফর্ম নামের অ্যাপটির জন্য জিও রোলিং স্টোন ইন্ডিয়া এবং সৃষ্টিশীল এশিয়ার সাথে পার্টনারশিপ করেছে। তবে কোম্পানি এই বিষয়ে কোনো অফিসিয়াল তথ্য শেয়ার করেনি।  জানা গিয়েছে , জিও-র আসন্ন অ্যাপটি পেইড অ্যালগরিদমে কাজ করবে না, বরং এর গ্রোথ অর্গানিক হবে। এদিকে, ইন্সটাগ্রাম এবং ইউটিউব ইতিমধ্যেই এই ব্যবসায় প্রবেশ করেছে। এমন পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই জিও-র কাছে একটি বড় চ্যালেঞ্জ রয়েছে। যদিও, এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে, সংস্থাটি আলাদা কিছু করার প্রস্তুতি নিচ্ছে বলেও জানা গিয়েছে। জানা গিয়েছে , এই প্ল্যাটফর্মে একাধিক নতুন জিনিস এবং ফিচার্স অন্তর্ভুক্ত করা হতে পারে। যার মাধ্যমে ব্যবহারকারীরা সম্পূর্ণ ভিন্ন এক অভিজ্ঞতা লাভ  করতে পারবেন । 


#Source: online/Digital/Social Media News # Representative Image

Journalist Name : Susmita Das

Related News